Monday, March 4, 2024
spot_img

হত্যা মামলায় একজনের আমৃত্যু কারাদন্ড, যাবজ্জীবন-২ জন

সানজীদুল আলম সজীবঃ

২০১৩ সালের ৪ ডিসেম্বর চকরিয়ার কৈয়ারবিল ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের মোহাম্মদ হোসেন নামের এক ব্যক্তিকে নির্দয় ভাবে হত্যার দায়ে ১ জনকে আমৃত্যু কারাদণ্ড ও আরো ২ জন কে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে আদালত।

পাশাপাশি দন্ডপ্রাপ্তদের ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৬ মাসের কারাদণ্ড প্রদান করা হয়েছে ।

ঘটনার ১০ বছর মঙ্গলবার কক্সবাজারের জেলা ও দায়েরা জজ মোহাম্মদ ইসমাইল এর আদালতে এই রায় দেয় বলে জানায় কক্সবাজারের পাবলিক প্রসিকিউটর এড ফরিদুল আলম।

আমৃত্যু কারাদন্ডে দন্ডিত আসামী হলেন চকরিয়ার কৈয়ারবিল ইউনিয়নের উত্তর খিলছাদক গ্রামের মোজাহের আহমদের পুত্র আনোয়ার হোসেন।

যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত আসামীরা হলেন একই এলাকার মৃত আবুল হোসেনের পুত্র জমির উদ্দিন এবং আলী আকবর।
রায় ঘোষণার সময় দন্ডিত আসামীরা আদালতে উপস্থিত ছিলেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ :

২০১৩ সালের ৪ ডিসেম্বর দুপুর ১২ টার দিকে কক্সবাজারের চকরিয়ার কৈয়ারবিল ইউনিয়নের উত্তর খিলছাদক গ্রামের জমিতে একই এলাকার মোহাম্মদ হোছন রবিশস্যের কাজ করার সময় জমি জমা নিয়ে পূর্ব বিরোধের জের ধরে আনোয়ার হোসেন, জমির উদ্দিন এবং আলী আকবর তার উপর হামলা করে। হামলায় মোহাম্মদ হোছন ঘটনাস্থলে নিহত হন।

এ ঘটনায় নিহত মোহাম্মদ হোছনের ভাই ছিদ্দিক আহমদ বাদী হয়ে চকরিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। যার চকরিয়া থানা মামলা নম্বর : ০৫/২০১৩ ইংরেজি, জিআর মামলা নম্বর : ৫০৮/২০১৩ ইংরেজি (চকরিয়া) এবং এসটি মামলা নম্বর : ২০৯/২০১৬ ইংরেজি।

বিচার ও রায় :
মামলাটি তদন্ত করে ৩ জনের বিরুদ্ধে প্রাথমিকভাবে অভিযোগ এনে ২০১৫ সালের ১৪ মার্চ তদন্তকারী কর্মকর্তা আদালতে চার্জশীট প্রদান করেন। চার্জশীটে অভিযুক্তরা হলো : আনোয়ার হোসেন, জমির উদ্দিন এবং আলী আকবর।

মামলাটি ২০১৬ সালের ৩ আগস্ট আদালতে চার্জ (অভিযোগ) গঠন করে বিচার কার্যক্রম শুরু হয়। মামলায় ১৬ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, সাক্ষীদের আসামী পক্ষে জেরা, সুরতহাল ও ময়নাতদন্ত রিপোর্ট যাচাই, আলামত পর্যালোচনা, আসামীদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্ক সহ মামলার সকল কার্যক্রম সম্পন্ন করে কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল মামলাটি রায়ের জন্য সোমবার দিন ধার্য করেন।

রায় ঘোষণার দিনে আসামী আনোয়ার হোসেন এর বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে ১৮৬০ সালের ফৌজদারী দন্ড বিধির ৩০২/৩৪ ধারায় দোষী সাব্যস্থ করে আমৃত্যু কারাদন্ড, আসামী জমির উদ্দিন এবং আলী আকবরকে যাবজ্জীবন (৩০ বছর) করে কারাদন্ড দেওয়া হয়েছে। রায়ে যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত আসামীদের একইসাথে প্রত্যেককে ২০ হাজার টাকা করে অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে প্রত্যেককে আরো ৬ মাস করে সশ্রম কারাদন্ড প্রদান করা হয়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page