Sunday, May 26, 2024

ফুলদানিতে ফুল দীর্ঘদিন তাজা রাখবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক :

ফুল দিয়ে ঘর সাজাতে কে না ভালোবাসে? আর তাইতো ফুলদানিতে ঠাঁই পায় নানা ধরনের ফুল। ঘরের জানালার পাশে, টেবিলের উপর ফুলদানিতে করে তাজা ফুল রাখলে ঘরের সৌন্দর্য যেমন বাড়ে, তেমনই ঘর সুগন্ধে ভরে ওঠে।

ফুলের সুন্দর গন্ধ ঘরের পরিবেশ বদলানোর পাশাপাশি ভালো রাখে মনও। কিন্তু সমস্যা হলো, বাজার থেকে তাজা ফুল কিনে আনার দিন দুয়েকের মধ্যেই শুকিয়ে যায়। কীভাবে দীর্ঘদিন তাজা থাকবে ফুল? জেনে নিন কিছু সহজ টিপস।

* ফুলদানিতে পানি দিয়ে ফুল সাজিয়েছেন। এখানেই নিশ্চিন্ত হলে চলবে না। মাঝে মাঝেই ফুলদানির ফুলে পানি স্প্রে করুন। এতে ফুলের তরতাজা ভাব থাকবে দীর্ঘ সময়। নষ্টও হবে না সহজে।

* কখনই ফুলের কাণ্ড বেশি ছোট করে কাটবেন না। কাণ্ড কাটার সময় ৪৫ ডিগ্রি কোণ করে কাটুন। তা হলে ফুল দীর্ঘ সময় তাজা থাকবে।

* ফুলদানিতে ফুল রাখার সময়ে যে পানি রাখেন, তাতে সামান্য পরিমাণ লবণ মিশিয়ে দিতে পারেন। এতে ফুল বেশ কিছুদিন তরতাজা থাকবে।

* ফুলের কাণ্ডের যে অংশটা ফুলদানির পানিতে ডোবানো থাকবে, তাতে যেন কোনো পাতা না থাকে। ফুলদানির পানিতে পাতা থাকলে ফুল তাড়াতাড়ি পচে যায়।

* অনেকেই ফুলদানিতে বাহারি রঙের গোলাপ দিয়ে সাজাতে পছন্দ করেন। গরমে গোলাপ ফুলকে তাজা রাখতে খেয়াল রাখুন যেন এর পুরো কাণ্ডটি পানির নিচে ডুবে না থাকে। আবার ফুলদানিতে রাখার সময় কাণ্ড বেশি ছোটও করবেন না। কাণ্ডে পর্যাপ্ত পানি পেলে গোলাপ ফুল তাজা থাকবে। সুবাস ছড়াবে।

* যে ফুলগুলো ফুলদানিতে রাখছেন, সেগুলোর সঙ্গে রাখা পাতাগুলোকে আগেই ছেঁটে ফেলে দিন। পাতা ছাড়া রাখলে ফুল বেশি ভালো থাকে।

* ফুলদানির পানিতে চা-পাতা অথবা কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়েও রাখতে পারেন। আবার এক চামচ গ্লুকোজও মেশাতে পারেন পানিতে। ফুলের তরতাজা ভাব থাকবে কয়েক দিন।

* ছোট ফুলদানিতে বেশি ফুল রাখবেন না। পর্যাপ্ত পানি না পেলে ফুল দ্রুত শুকিয়ে যায়। আবার বেশি বড় ফুলদানিও ব্যবহার করবেন না। ফুলের পরিমাণ অনুযায়ী ফুলদানি বাছুন।

* ফুলদানিতে সরাসরি ঠাণ্ডা পানি দিয়ে ফুল সাজিয়ে রাখুন। ফোটানো পানি দিলে তাতে ফুল দ্রুত নষ্ট হয়ে যায়। গরমে ঠাণ্ডা পানি ফুলকে তরতাজা রাখবে। স্বাভাবিক তাপমাত্রায় থাকা পানিও ব্যবহার করতে পারেন।

* ফুলদানি এমন জায়গায় রাখুন, যেখানে সূর্যের আলো পৌঁছায়। আলো-বাতাস চলাচল করে এমন জায়গায় ফুলদানি রাখলে ফুল ভালো থাকবে। অন্তত এক সপ্তাহ ফুলগুলো তরতাজা থাকবে।

* ফুলদানির পানি দুই দিন পরপর পাল্টে ফেলুন। এতে ফুল তরতাজা থাকবে দীর্ঘ সময়।

* ফুলের কুঁড়ি দেখে কিনুন। একেবারে ফোটা ফুল ফুলদানিতে রাখলে এমনিতেই তা বেশিদিন তাজা থাকবে না।

তথ্যসূত্র: বোল্ড স্কাই

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page