Saturday, April 20, 2024

জেলায় প্রথম শিশুতোষ নাটক “কাবুলিওয়ালা” মঞ্চস্থ হলো সুভাষ হলে

সায়ন্তন ভট্টাচার্য:

সমুদ্রশহর কক্সবাজারে নিয়মিত চর্চা হচ্ছে মঞ্চনাটকের। তারই অংশ হিসেবে শনিবার সন্ধ্যায় শহরের শহীদ সুভাষ হল মিলনায়তনে মঞ্চায়িত হয়ে গেল কক্সবাজারের প্রথম শিশুতোষ নাটক- কাবুলিওয়ালা।

জেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প অবলম্বনে এই মঞ্চনাটকটির নাট্যরূপ এবং নির্দেশনা দেন স্বপন ভট্টাচার্য। তিনি বলেন, শিশুদের নিয়ে কাজ করার মাধ্যমে কক্সবাজারে যে মাইলফলক তৈরী হয়েছে তাতে সাহস এবং অনুপ্রেরণা তৈরী হয়েছে এমন কাজ আরো বড় পরিসরে করার।

মঞ্চায়নের প্রাক্কালে অতিথি পরিবেষ্টিত হয়ে জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান ক্ষুদে নাট্যশিল্পীদের চর্চা এবং সংশ্লিষ্ট কলাকুশলীদের প্রশংসা করেন এবং ভবিষ্যতে এরকম আরো নাটক কক্সবাজারে দেখতে পাবার আশাবাদ ব্যক্ত করে উদ্বোধনী ঘোষনা দেন।

জেলা কালচারাল অফিসার সুদীপ্তা চক্রবর্তী কক্সবাজারে প্রথমবারের মত অনুষ্ঠিত হওয়া এই শিশুতোষ নাটকটি কক্সবাজারের সকল উপজেলায় এবং পরবর্তীতে ঢাকায় মঞ্চায়নের পরিকল্পনার কথা জানান।

কাবুলিওয়ালা চরিত্রে অংশগ্রহণ করা ক্ষুদে নাট্যশিল্পী তার প্রথম মঞ্চনাটকে অংশ নিয়ে উচ্ছাস প্রকাশ করে বলে সকলের সহযোগিতা পেলে তারা এরকম কাজ ভবিষ্যতে আরো করতে চায়।

সত্তরের দশকে একদল স্বাপ্নিক ও মেধাবী যুবকের হাত ধরে এ দেশে শুরু হয় মঞ্চনাটকের পথচলা। মঞ্চনাটককে অনেকেই চিহ্নিত করেন মুক্তিযুদ্ধের একটি ফসল হিসেবে।কালের পরিক্রমায় সেই মঞ্চনাটক দেশের শিল্পমাধ্যমে নিজের একটি আলাদা জায়গা করে নিয়েছে। কক্সবাজারেও এই চর্চা চলমান থাকুক এবং শিশুরা ছোট থেকেই এতে সম্পৃক্ত হোক এমনটাই আশা সকলের।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page