Thursday, May 23, 2024

“দেব বাবু স্যার”- কক্সবাজারে মানুষ গড়ার একজন অনন্য কারিগর..

মনজুরুল হাসান:

বাংলাদেশের স্বাধীনতাপূর্ব ও পরবর্তী কক্সবাজারের স্হানীয় সকলের কাছে অত্যন্ত শ্রদ্ধেয় এক আদর্শ একজন শিক্ষকের নাম ”দেব বাবু স্যার” ।
তাঁর প্রকৃত নাম শ্রী দেব প্রসাদ ভট্টাচার্য্য । পিতা চারু চন্দ্র ভট্টাচার্য্য, মাতার নাম ইন্দুমতি ভট্টাচার্য্য ।

তিনি ভারতের কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ফিজিক্সে এম.এস.সি তথা আধুনিক মৌলিক বিজ্ঞান শাস্ত্রে মাস্টার্স ডিগ্রীধারী ।
তাঁর জন্ম – ১৯২০ সালে পশ্চিম বঙ্গের চন্দন নগর। হুগলী’র অধিবাসী তিনি।
অসাধারণ প্রতিভাবান, ঋজু, উজ্জল গৌর বর্ণ, সুকান্তি দেহ, পরনে সর্বদা আটপৌরে ধবল-সাদা ধূতী-পাঞ্জাবী, অত্যন্ত অভিজাত চেহারার অধিকারী, বিশুদ্ধ বাংলা উচ্চারণে কথা বলা, এক অসাধারণ পূরুষ দেব বাবু স্যার।
শুধুমাত্র বিজ্ঞানের জটিল বিষয় ও গণিতের তত্ত্বীয় বিষয়ে শিক্ষা নয় । তাঁর আজীবন অন্যতম শখের মধ্যে নিজের ফিল্ড ক্যামেরায় পছন্দনীয় বিষয়ের ছবি তোলা, ছবি আঁকা, দরাজ কন্ঠে অপূর্ব সূরে গান ও শুদ্ধ সঙ্গীত চর্চা, শিশুতোষ লেখা, কবিতা ও অন্যান্য বিষয়ে লেখা চল্লিশের দশকে পত্র-পত্রিকায় ছাপানো হত । ….এখনকার নব-প্রজন্মের কাছে সম্পূর্ণ অজানা অচেনা এই প্রবাদতূল্য মহান শিক্ষক । তাঁর অসংখ্য সফল শিক্ষার্থী নিজ নিজ পেশায় অনেকে দেশে বিদেশে ছড়িয়ে আছে। কক্সবাজার শহরের নারী-পূরুষ শিক্ষার্থীদের কাছে শিক্ষার জগতে আজও তিনি এক অনন্য কিংবদন্তী ।
জানা যায় চল্লিশের দশকে তিনি তৎকালীন কক্সবাজার মডেল হাই স্কুলে শিক্ষকতায় যোগ দেন । বাংলাদেশের স্বাধীনতার আগে ষাটের দশকে কক্সবাজার বালিকা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হলে কক্সবাজার মডেল হাই স্কুল থেকে পরবর্তীতে সেখানে যোগদান করেন ।
অকৃতদার, চিরকুমার এই শিক্ষক কক্সবাজার আসার পর স্থানীয় শিক্ষার্থীদের আন্তরিক ভালবাসা ও প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানের মায়া ত্যাগ করে আর কখনো নিজ মাতৃভূমিতে ফিরে যাননি । সারা জীবন কাটিয়ে দিয়েছেন কক্সবাজার শহরে ।
স্থানীয় নারী-পূরুষ শিক্ষার্থীদের মাঝে নির্দ্বিধায় শিক্ষার আলো ছড়িয়েছেন এই মহান শিক্ষক । আজীবন প্রচারবিমুখ নিঃসঙ্গচারী একাকিত্বে কাটিয়েছেন আবার কখনও ছিন্নমূল অনাথ, অসহায় শিশুদের শিক্ষাদানের মাধ্যমে লালন-পালন করতেন ।
মহান ও অন্যতম এই প্রবাদ পূরুষ কক্সবাজার শহর ও শিক্ষাঙ্গনের কিংবদন্তী শিক্ষক নব্বইয়ের দশকে কক্সবাজারেই নিঃসঙ্গ মৃত্যু বরণ করেন ।
আজ আত্মার অন্তস্থল থেকে পরম শ্রদ্ধেয় মহান শিক্ষককে শ্রদ্ধাভরে স্মরণ করছি ।

লেখক : মনজুরুল হাসান,
প্রধান সড়ক,টেকপাড়া, কক্সবাজার…

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page