Wednesday, May 22, 2024

চট্টগ্রামে সেরা ২০ স্কুলের মধ্যে কক্সবাজারের তিন স্কুল

নিজস্ব প্রতিবেদক

২০২৪ সালের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ এ চট্টগ্রাম বোর্ডে সেরা ২০ প্রতিষ্ঠানের মধ্যে কক্সবাজারের তিন স্কুল জায়গা করে নিয়েছে। ইস্পাহানি পাবলিক স্কুল-কে পেছনে ফেলে কক্সবাজার সরকারি বালিকা বিদ্যালয়ের অবস্থান ১২তম। চকরিয়া কোরক বিদ্যাপীঠ ১৩তম অবস্থানে। চট্টগ্রামের সাড়া জাগানো স্কুল ইস্পাহানি পাবলিক স্কুলের অবস্থান ১৪তম। অন্যদিকে বিখ্যাত চট্রগ্রামের স্কুল সেন্ট প্লাসিডস স্কুলকে পেছনে ফেলে সরকারি উচ্চ বিদ্যালয় ১৬ তম অবস্থানে।

ক্রমিক অনুসারে জিপিএ-৫ এ চট্টগ্রামের সেরা ২০ প্রতিষ্ঠানের তালিকা:

তালিকার শীর্ষে চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে পরীক্ষার্থী ৪৭৫ জন। উত্তীর্ণ হয়েছে ৪৭৪ (৯৯.৭৯%), জিপিএ-৫ পেয়েছে ৩৭৪ জন।

দ্বিতীয় অবস্থানে রয়েছে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। মোট পরীক্ষার্থী ৪৭৭ জন। উত্তীর্ণ হয়েছে ৪৬৯ (৯৮.৩২%),জিপিএ-৫ পেয়েছে ৩৩২ জন।

তালিকার তৃতীয় অবস্থানে আছে সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়। এ স্কুলে পরীক্ষার্থী ৪৪০ জন। উত্তীর্ণ হয়েছে ৪৩৬ (৯৯.০৯%), জিপিএ-৫ পেয়েছে ৩১৫ জন।

৪র্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়। এতে পরীক্ষার্থী ৫৫১ জন। উত্তীর্ণ হয়েছে ৫৪৬ (৯৯.০৯%) এবং জিপিএ-৫ পেয়েছে ২৯৫ জন।

৫ম অবস্থানে নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয়ে পরীক্ষার্থী ৪৩৮ জন। উত্তীর্ণ হয়েছে ৪৩৫ (৯৯.৩২%), জিপিএ-৫ পেয়েছে ২৬১ জন।

৬ষ্ঠ তম অবস্থানে নৌবাহিনী স্কুল এন্ড কলেজ। এতে পরীক্ষার্থী ৫৩১ জন। উত্তীর্ণ হয়েছে ৫৫২৬ (৯৯.০৬%), জিপিএ-৫ পেয়েছে ২৪৭ জন।

সপ্তম অবস্থানে আছে চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এতে পরীক্ষার্থী ৩০৮ জন। উত্তীর্ণ হয়েছে ৩০৬ (৯৯.৩৫%), জিপিএ-৫ পেয়েছে ২২৪ জন।

৮ম অবস্থানে চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়।
এ বিদ্যালয়ে পরীক্ষার্থী ৩৩৮ জন। উত্তীর্ণ হয়েছে ৩৩৪ (৯৮.৮২%), জিপিএ-৫ পেয়েছে ২১১ জন।

৯ম অবস্থানে বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয়ে পরীক্ষার্থী ৪৬৫ জন। উত্তীর্ণ হয়েছে ৪৪৩ (৯৫.২৭%), জিপিএ-৫ পেয়েছে ১৮৭ জন।

তালিকার দশম অবস্থানে রয়েছে অপর্ণাচরণ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয়ে পরীক্ষার্থী ৫২৪ জন। উত্তীর্ণ হয়েছে ৫১৫ (৯৯.২৮%), জিপিএ-৫ পেয়েছে ১৬৩ জন।

১১তম অবস্থানে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। এতে পরীক্ষার্থী ২০৬ জন। উত্তীর্ণ হয়েছে ২০৫ (৯৯.৫১%),জিপিএ-৫ পেয়েছে ১৫৯ জন।

১২তম অবস্থানে রয়েছে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এতে পরীক্ষার্থী ২৫৭ জন।উত্তীর্ণ হয়েছে ২৫০ (৯৭.২৮%), জিপিএ-৫ পেয়েছে ১৪৩ জন।

১৩তম অবস্থানে চকরিয়া কোরক বিদ্যাপীঠ। এতে
পরীক্ষার্থী ৩৮৬ জন। উত্তীর্ণ হয়েছে ৩৮০ (৯৮.৪৫%), জিপিএ-৫ পেয়েছে ১৩৫ জন।

১৪তম অবস্থানে ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজ। এতে পরীক্ষার্থী ২১৬ জন। উত্তীর্ণ হয়েছে ২১৬ (১০০%),জিপিএ-৫ পেয়েছে ১৩৪ জন।

১৫তম অবস্থানে সিলভার বেলস বালিকা উচ্চ বিদ্যালয়। পরীক্ষার্থী ১৭৮ জন। উত্তীর্ণ হয়েছে ১৭৮ (১০০%),জিপিএ-৫ পেয়েছে ১৩৩ জন।

১৬তম অবস্থানে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়। পরীক্ষার্থী ২৪২ জন। উত্তীর্ণ হয়েছে ২৩৫ (৯৭.১১%),জিপিএ-৫ পেয়েছে ১৩২ জন।

১৭তম অবস্থানে সেন্ট প্লাসিডস স্কুল এন্ড কলেজ।
পরীক্ষার্থী ২২৯ জন। উত্তীর্ণ হয়েছে ২২৯ (১০০%),জিপিএ-৫ পেয়েছে ১৩১ জন।

১৮তম অবস্থানে হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। পরীক্ষার্থী ২১১ জন। উত্তীর্ণ হয়েছে ২১১ (১০০%),জিপিএ-৫ পেয়েছে ১৩১ জন।

১৯তম অবস্থানে রয়েছে ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ। পরীক্ষার্থী ২০৩ জন। উত্তীর্ণ হয়েছে ২০১ (৯৯.০১%), জিপিএ-৫ পেয়েছে ১২৬ জন।

তালিকার ২০তম অবস্থানে রয়েছে সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। পরীক্ষার্থী ২৩৫ জন। উত্তীর্ণ হয়েছে ২৩১ (৯৮.৩০%), জিপিএ-৫ পেয়েছে ১১৭ জন।

উপরোক্ত তালিকা কেবল সর্বোচ্চ জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যা অনুযায়ী করা হয়েছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page