Sunday, May 19, 2024

রোহিঙ্গাদের ফেরত নিতে রাজি হলেও ৭ বছরে ফিরিয়ে নেয়নি মিয়ানমার -পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

নতুন করে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া ১৩৮ জন বিজিপির মধ্যে একজন লেফটেন্যান্ট কর্নেল এবং দুইজন মেজরও রয়েছে। পররাষ্ট্রমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে যোগ দেওয়ার আগে সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড.হাছান মাহমুদ।

রবিবার (১২ মে) বিকেল সাড়ে ৫টায় কক্সবাজারে শরণার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠকে যোগ দেয়ার আগে এমন মন্তব্য করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী ড.হাছান মাহমুদ বলেন, মিয়ানমার আমাদের কথা দিয়েছিলো তাদের নাগরিকত্ব দিয়ে ফিরিয়ে নিয়ে যাবে কিন্তু গত ৭ বছর চলে গেলেও তাদের ফিরিয়ে নেয়নি তারা। উপরন্তু এখন মিয়ানমার-আরাকান কনফ্লিক্ট আমাদের উপর ভর করেছে। মায়ানমারের সাথে আমরা আলাপ আলোচনা চালিয়ে যাচ্ছি। এর আগেও পালিয়ে এসে আশ্রয় নেওয়া ৫ শতাধিকেরও বেশি মিয়ানমার নাগরিকদের ফেরত পাঠিয়েছি। এদেরকেও ফেরত পাঠানো হবে।

মন্ত্রী আরও বলেন, রোহিঙ্গাদের কারণে পরিবেশগত সমস্যা, আইনশৃঙ্খলা সমস্যা, ইয়াবা ও মাদক পাচারের মতো সমস্যা তৈরি হয়েছে। এছাড়াও রোহিঙ্গাদের সন্ত্রাসী দলে ভিড়ানো হচ্ছে। এসব কারণে পার্শ্ববর্তী রাষ্ট্রসহ সকলেই সমস্যায় আছে।

তিনি আরও বলেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ব্যাপারে মায়ানমার পররাষ্ট্রমন্ত্রীর সাথে কথা হয়েছে এছাড়াও অন্যান্য দেশের সাথে আন্তর্জাতিকভাবে আলোচনা চলছে যেন মায়ানমারকে চাপ সৃষ্টি করে রোহিঙ্গাদের নাগরিকত্ব দিয়ে দ্রুত ফেরত নেওয়া হয়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page