Sunday, May 19, 2024

মুজিবুল হক ফাউন্ডেশনের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

নিজস্ব প্রতিবেদক, রামু:

রামুতে গরীব-অসহায় ও সুবিধাবঞ্চিত সহস্রাধিক রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়া হয়েছে। গতকাল শুক্রবার (১০ মে) রামু আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয়ে দিনব্যাপী ফ্রি হেলথ ক্যাম্প আয়োজন করে আলহাজ্ব মুজিবুল হক ফাউন্ডেশন। বিশেষজ্ঞ চিকিৎসক, স্বাস্থ্য সহকারি, টেকনোলজিস্ট, নার্স, মিডওয়াইফ দ্বারা চিকিৎসা সেবার ব্যবস্থা প্রদান, রোগ নির্ণয় এবং প্রয়োজনীয় ঔষধ সামগ্রী বিনামূল্যে প্রদান করা হয়।

বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মো. মাহমুদুল হক, ডা. শরীফুল ইসলাম সৌরভ, ডা. মো. কামাল উদ্দিন, ডা. আফরোজা আকতার, ডা. মুনতাহা তাসনিম, ডা. অন্তু সরকার ও ডা. এস.এস নাসির উদ্দিন দিনব্যাপী এ হেলথ ক্যাম্পে মেডিসিন, গাইনী, শিশু, চর্মরোগ, ডায়াবেটিস, হাঁপানি ও বক্ষব্যাধি রোগের চিকিৎসা সেবা প্রদান করেন। কক্সবাজারের বেসরকারি সংস্থা পিএইচডি’র একঝাঁক চিকিৎসক, মেডিকেল এসিসট্যান্ট, ফার্মাসিস্ট, নার্স, মিডওয়াইফ দিনব্যাপী এ মেডিকেল ক্যাম্পে সার্বিক সহযোগিতা প্রদান করে।

ফ্রি হেলথ ক্যাম্প পরিদর্শন করেন, আলহাজ্ব মুজিবুল হক ফাউন্ডেশনের চেয়ারম্যান কামরুন নাহার মুজিব মুন্নি, জেলা আইনজীবী সমিতির সিনিয়র আইনজীবী এডভোকেট ওসমান সরওয়ার আলম চৌধুরী শাহীন, রামু উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক খালেদ শহীদ, আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি হাবিবুল হক কোম্পানী, প্রধান শিক্ষক আমান উল্লাহ, রামু প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সোয়েব সাঈদ, আলহাজ্ব মুজিবুল হক ফাউন্ডেশনের কর্মকর্তা মাহবুবুল হক,শাহেদুল হক, ফাহিম তাজওয়ার, পিএইচডি এর সিনিয়র কো-অর্ডিনেটর নুরুল কবির, ড্রাগ ডিসপেন্সার আলমগীর কবির নিপন, ইউনিয়ন ব্যাংক পিএলসি রামু শাখার ব্যবস্থাপক আজমল হোসেন রনি, আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক বিপ্লব কান্তি দে, ব্যবসায়ী মোরশেদুল আলম প্রমুখ।

এডভোকেট ওসমান সরওয়ার আলম চৌধুরী শাহীন জানান, রামুতে মুজিবুল হক ফাউন্ডেশন ফ্রি হেলথ ক্যাম্পের মাধ্যমে  গরীব-অসহায় ও সুবিধাবঞ্চিত সহস্রাধিক রোগীকে চিকিৎসা সেবা প্রদান করেছে। এটি খুবই জনহিতকর উদ্যোগ। বিনামূল্যের এই চিকিৎসা ক্যাম্পে কয়েকগ্রামের অসহায়, দরিদ্র জনসাধারণ স্বতঃস্ফূর্তভাবে চিকিৎসা সেবা নিয়েছেন। ভবিষ্যতে এ ধরণের জনকল্যাণমূলক কর্মকান্ড অব্যাহত রাখতে পারলে পিছিয়ে পড়া জনগোষ্ঠী সহজে উন্নত চিকিৎসা সেবার সুযোগ পাবে।

মরহুম আলহাজ্ব মুজিবুল হকের ছেলে ফাহিম তাজওয়ার জানিয়েছেন, তাঁর দাদা মরহুম আলহাজ্ব ফজল কবির কোম্পানী রামুতে অসংখ্য শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠাসহ সামাজিক ও জনকল্যাণমূলক কর্মকান্ডের মাধ্যমে এখনো মানুষের হৃদয়ে অমর হয়ে আছেন তিনি। তাঁর পিতা মরহুম মুজিবুল হকও এভাবে মানুষের কল্যাণে নিবেদিতপ্রাণ ছিলেন। মরহুম দাদা ও পিতার মানবকল্যাণমূলক কর্মকান্ডের ধারাবাহিকতা অব্যাহত রাখতে এ ফ্রি হেলথ ক্যাম্প আয়োজন করা হয়েছে।

তিনি আরও জানান, ২০১৫ সালে পিতা মুজিবুল হকের মৃত্যুর পর থেকে আলহাজ্ব মুজিবুল হক ফাউন্ডেশনের উদ্যোগে প্রথম ২০১৬ সালে ফ্রি হেলথ ক্যাম্প আয়োজন করা হয়েছিলো। প্রতিবছর রামুতে গরীব-অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের জন্য ফ্রি হেলথ ক্যাম্প আয়োজন করা হবে। এছাড়া এ ফাউন্ডেশনের উদ্যোগে নিয়মিত বিভিন্ন সামাজিক ও জনকল্যাণমূলক কর্মকান্ড বাস্তবায়ন করা হয়।
চিকিৎসা সেবা নিতে আসা অফিসেরচর গ্রামের একাধিক নারী-পুরুষ জানান, চিকিৎসকরা আন্তরিকভাবে চিকিৎসা দিয়েছেন। এমনকি তারা বিভিন্ন রোগের পরীক্ষা-নিরীক্ষাও এখানে করেছেন। পরে চিকিৎসকের প্রেসক্রিপশনে লেখা ঔষধও তারা বিনামূল্যে পেয়েছেন। চিকিৎসা সেবা প্রদান শেষে প্রত্যেক রোগীকে নাস্তা দিয়ে আপ্যায়ন করা হয়। এ ধরনের মহৎ কাজ যারা করেছেন, তাদের জন্য মন থেকে দোয়া করেছেন রোগীরা।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page