Friday, May 17, 2024

আগামী শুক্রবার অনুষ্ঠিত হবে ঐতিহাসিক ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা

শাহেদ হোছাইন মুবিন :

কক্সবাজারের ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলার ৬৯ তম আসর বসতে যাচ্ছে  আগামী  ১০ ও ১১ মে শুক্র এবং শনিবার। এ দুদিন অনুষ্ঠিত হবে ডিসি সাহেবের বলী খেলার এ আসর।

দুইদিন ব্যাপী বলীখেলা ও বৈশাখী মেলা  উপলক্ষ্যে বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আয়োজক কমিটি। কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে ঝাঁকজমকপূর্ণ ভাবে  ডি.সি. সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলা-২০২৪ এর এই আসর বসবে বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে।

এতে জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জসিম উদ্দিন বলেন,  এবারের বলীখেলায় ১ম মেডেলে চ্যাম্পিয়ন ২৫ হাজার টাকা, রানার আপ ১৫ হাজার টাকা পুরস্কার পাবে। ২য় মেডেলে থাকছে চ্যাম্পয়ন ১২ হাজার টাকা, রানার আপ ৮ হাজার টাকা এবং ৩য় মেডেলে থাকছে চ্যাম্পিয়ন ১০ হাজার টাকা, রানার আপ ৭ হাজার টাকা। উক্ত বলীখেলা ও বৈশাখী মেলায় স্পন্সর হিসেবে আমাদের সাথে থাকবেন হ্যাচারী জগতের স্বনামধন্য প্রতিষ্ঠান শ্রীম্প হ্যাচারী এসোসিয়েশন অব বাংলাদেশ-সেব। ইতিমধ্যে আমরা সকল প্রস্তুতি সম্পন্ন করেছি।

এ ছাড়া মেলাটি আরো আকর্ষণীয় করতে মেলায় থাকছে ঐতিহ্যবাহী নাগরদোলা, হস্তশিল্প, কুটির শিল্প, তাঁত শিল্প, বস্ত্র শিল্প, মৃৎ শিল্প ও দেশীয় পণ্যের বিপুল সমাহার। প্রতি বছরের ন্যায় এবছরও ১০ এবং ১১ মে দুইদিন ব্যাপী বলীখেলা ও বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে।

আগামী ১০ মে ডি.সি. সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলার শুভ উদ্বোধন হবে, এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পুলিশ সুপার  মোঃ মাহফুজুল ইসলাম ও বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এড, সিরাজুল মোস্তফা সহ গন্যমান্য আরো অনেকে।

এছাড়াও ১১ মে পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মোঃ তোফায়েল ইসলাম।

বলী খেলা ও বৈশাখী মেলার আয়োজক কমিটির সম্পাদক হেলাল উদ্দিন কবির বলেন,কক্সবাজার সহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে বলীদের আগমনে এবারের বলী খেলা বেশ উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে।

এসময় বলী খেলা ও বৈশাখী মেলার সভাপতি কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষন কান্তি দাশসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য : পর্যটন নগরী কক্সবাজারের দীর্ঘ সময়কালের ইতিহাস, ঐতিহ্য ও বর্ণিল সংস্কৃতিতে এক নতুন অধ্যায়ের সূচনা হয় ১৯৫৬ সালে। যে অধ্যায়ের নাম ছিল এস.ডি.ও সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলা। তৎকালীন পূর্ব পাকিস্তানের ইতিহাসে মহকুমা স্টেডিয়ামে ১৯৫৬ সালে এ অঞ্চলের মানুষের বিনোদনের নিমিত্তে এস.ডি.ও সাহেবের বলীখেলা নামে প্রথম বারের মতো বলীখেলা শুরু করা হয়। বাঙালীর লোকজ উৎসব “বলীখেলা ও বৈশাখী মেলা” তখন থেকে পরিণত হয় এই জনপদের অধিবাসীদের প্রাণের উৎসবে। ১৯৮৪ সালের ১লা মার্চ কক্সবাজার মহকুমা জেলায় উন্নীত হওয়ায় এস.ডি.ও সাহেবের বলীখেলার নতুন নামকরণ হয় ডি.সি. সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলা।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page