Monday, May 27, 2024

কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত 

নিজস্ব প্রতিবেদক

পর্যটন নগরী কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজনে পালিত হয়েছে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস। দিবসটি ঘিরে যৌথভাবে নানা অনুষ্ঠানমালা সাজায় জাতিসংঘের জনসংখ্যা তহবিল ইউএনএফপিএ, হেলথ্ সেক্টর কক্সবাজার ও এসআরএইচ ওয়ার্কিং গ্রুপ কক্সবাজার।

এ উপলক্ষে রবিবার (৫ মে) সকালে সৈকতের সুগন্ধা পয়েন্ট থেকে বের করা হয় বর্ণাঢ্য র‍্যালী। র‍্যালীটি গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে গিয়ে শেষ হয়। সেখানে মিডওয়াইফ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। মেলার স্টলগুলোতে দক্ষ মিডওয়াইফদের গুরুত্ব, মা ও নবজাতকের নানান বিষয় তুলে ধরা হয়।

সভায় বক্তারা বলেন, মাতৃস্বাস্থ্যের উন্নতিতে বাংলাদেশ তাৎপর্যপূর্ণ অগ্রগতি অর্জন করলেও এ ব্যাপারে এখনো অনেক কাজ বাকি রয়ে গেছে। সার্বিক আর্থসামাজিক উন্নয়ন, নারীর শিক্ষার হার, ক্ষমতায়ন বৃদ্ধি এবং সন্তান জন্মদানের সামর্থ্যের (ফার্টিলিটি) হার হ্রাস—এগুলো হচ্ছে মাতৃমৃত্যুর হার হ্রাসের নেপথ্যে গুরুত্বপূর্ণ কারণ। মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু কমাতে এখন নতুন করে উদ্যোগ নিতে হবে। এ ক্ষেত্রে মিডওয়াইফদের কাজে লাগাতে হবে। দক্ষ ও পেশাদার মিডওয়াইফরা মা ও নবজাতকের মৃত্যু রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। মিডওয়াইফারি সেবা চালু হওয়ার পর কমেছে মাতৃ ও শিশু মৃত্যুর হার। মা ও নবজাতকের জীবন বাঁচাতে তাঁদের ভূমিকা অনস্বীকার্য।

প্রোগ্রাম এনালিস্ট ডাঃ এ এ শাফায়াতুল্লাহর অনুষ্ঠান সঞ্চালনার মধ্য দিয়ে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন ইউএনএফপিএ এসআরএইচ টিম লিড কেরোলিন নালাগুওয়া, ইউএনএফপিএ হোসো রোসালিডা রাফেলা, হেলথ্ সেক্টরের কো-অর্ডিনেটর আবদুল্লাহ, ইউএনএইচসিআর-এর সেক্টর অপারেশন কো-অর্ডিনেটর জেইং সং, অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবু সালেহ মোহাম্মদ ওবায়দুল্লাহ, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ জিআরএম জাহেদুল ইসলাম, ডিডিএফপির প্রতিনিধি ডাঃ নুরচ্ছফা চৌধুরী ও আরআরআরসি এর হেলথ্ কো-অর্ডিনেটর ডাঃ আবু তোহা মোহাম্মদ রেজাউল হক ভুঁইয়া।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page