Monday, May 27, 2024

ভয়াল ২৯ এপ্রিল স্মরণে পরিবেশ রক্ষায় পাশে থাকার অঙ্গীকার করল ঢাকাস্থ কক্সবাজার সমিতি

নিজস্ব প্রতিবেদক

১৯৯১ সালের ভয়াল ২৯ এপ্রিলকে জাতীয় দুর্যোগ ঘোষণা, টেকসই বেড়িবাঁধ, দুর্যোগ ব্যবস্থাপনাকে পাঠ্যপুস্তকে সংযুক্তি, প্যারাবন উদ্ধারসহ নানাবিধ পরামর্শ ও আলোচনার মাধ্যমে দিবসটিকে স্মরণ করেছে ঢাকাস্থ কক্সবাজার সমিতি।

সমিতির সভাপতি স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দিন আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ খোরশেদ আলমের পরিচালনায় এই আলোচনায় অংশ নেন কক্সবাজারের কৃতি সন্তান বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা, একুশে পদক বিজয়ী নাট্যকার কাউছার চৌধুরী, বিশিষ্ট লেখক সাদাত উল্লাহ খান, ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমান, সহ-সভাপতি সন্তোষ শর্মা, সহ সভাপতি ইয়াছিন মোহাম্মদ শামসুল হুদা, সহ সভাপতি স্বপন কান্তি পাল, সহ সভাপতি এডভোকেট মোহাম্মদ মোস্তাকিম প্রমুখ।

এসময় বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা উনত্রিশ এপ্রিল এর ভয়াল অভিজ্ঞতা স্মরণ করেন। প্যারাবন তথা ম্যানগ্রোভ বনায়ন রক্ষায় তিনি সর্বমহলের সহযোগিতা কামনা করেন। প্রাকৃতিক সাইক্লোন নয়, প্যারাবন ধ্বংসকে তিনি অরাজনৈতিক দুর্বৃত্ত সাইক্লোন উল্লেখ করে, সংশ্লিষ্ট দুর্বৃত্তদের রুখে দেওয়ার আহবান জানান।

একুশে পদক বিজয়ী নাট্যকার কাউছার চৌধুরী উনত্রিশ এপ্রিল প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে নিহতদের স্মরণ করে তাদের আত্নার মাগফেরাত কামনা করেন। তিনি ঘূর্ণিঝড় পরবর্তী ত্রান-সাহায্য বিতরণের অভিজ্ঞতা তুলে ধরেন।

বিশিষ্ট লেখক সাদাত উল্লাহ খান বর্তমানে প্যারাবন ধ্বংসের নিন্দা জানান এবং এই প্যারাবন ছাড়া মহেশখালীর অস্তিত্ব নিয়ে সংশয় প্রকাশ করেন। তিনি প্যারাবন ধ্বংসকারীদের দুর্বৃত্ত উল্লেখ করে তাদের বিরুদ্ধে অবস্থান নেওয়ার আহবান জানান।

কক্সবাজার সমিতির সহ-সভাপতি দৈনিক কালবেলার সম্পাদক সন্তোষ শর্মা নীতিনির্ধারকদের কাছে কক্সবাজারে যে কোন প্রকল্প বাস্তবায়ন যাতে পরিবেশবান্ধব করা হয়, অনুরোধ করেন। তিনি পাহাড় নিধনের নিন্দা জানিয়ে কক্সবাজার সমিতিকে পরিবেশ রক্ষার যেকোনো উদ্যোগ নেওয়ার অনুরোধ জানান।

সভাপতির বক্তব্যে সিনিয়র সচিব হেলালুদ্দিন আহমেদ একানব্বইর ভয়াল ২৯ এপ্রিলের ঘূর্ণিঝড়ের স্মৃতিচারণ করে এই দিনটির গুরুত্ব তুলে ধরেন। বর্তমান প্রেক্ষাপটে দুর্যোগ মোকাবেলায় সরকারের বিভিন্ন প্রণিধানযোগ্য উদ্যোগকে তুলে ধরে তিনি বলেন, প্রকৃত দুর্যোগ মোকাবেলায় সরকার দুর্যোগ ব্যবস্থাপনা আইন হালনাগাদ করেছে। আইনের মাধ্যমে দুর্যোগ মোকাবেলাকে গুরুত্ব দেওয়া হয়েছে। এছাড়া অবকাঠামো খাতের বিভিন্ন তৎপরতা অবগত করেন তিনি।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page