Friday, May 24, 2024

রামুতে বৌদ্ধ ভিক্ষু’র অন্ত্যেষ্টিক্রিয়ায় হাজারও পুণ্যার্থী’র ঢল

রিজন বড়ুয়া, রামু

রামুর ঐতিহাসিক রাংকুট বনাশ্রম বৌদ্ধ বিহারের প্রয়াত ভিক্ষু শাসনবংশ স্থবির’র দিনব্যাপী অন্তোষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) সকাল থেকে রাংকুট বনাশ্রম বৌদ্ধ বিহার সংলগ্ন মাঠে এ অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান আরম্ভ হয়। ঐতিহ্যবাহী আলং নৃত্য, ধর্মীয় সভা, অতিথি ভোজন সহ নানা আয়োজনে শেষ হয়েছে এ অনুষ্ঠান।

দিনব্যাপী এই অনুষ্ঠানে প্রয়াত বৌদ্ধ ভিক্ষু শাসনবংশ স্থবির’র মরদেহে হাজারও পুণ্যার্থী শেষ শ্রদ্ধা জানান। সন্ধ্যায় তাকে পুড়িয়ে শেষ বিদায় জানানো হয়।

অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানকে ঘিরে অনুষ্ঠানস্থলে বাঁশ, কাঠ ও রঙ্গিন কাগজের কারুকার্যে তৈরি হয়েছে বিশাল আলং। এছাড়া প্রয়াত ভিক্ষুর মরদেহ রাখার জন্য তৈরি করা হয়েছে কাঁচের কফিন।

উদযাপন পরিষদের সভাপতি শ্রীমৎ তাপসসেন ভিক্ষু টিটিএন’কে বলেন,” দিনব্যাপী অনুষ্ঠানে সভাপতির আসন অলংকৃত করেন ভদন্ত বিজয়রক্ষিত মহাথের, আশির্বাদক ছিলেন ভদন্ত এস. ধর্মপার মহাথের, প্রধান অতিথি ছিলেন হুইপ সাইমুম সরওয়ার কমল এমপি।

তিনি আরও জানান,” অনুষ্ঠানের প্রথম পর্বে উদ্বোধক ছিলেন ভদন্ত করুণাশ্রী মহাথের,প্রধান ধর্মদেশক ছিলেন ড.সংঘপ্রিয় মহাথের। অনুষ্ঠা নের দ্বিতীয় পর্বে উদ্বোধক ছিলেন ভদন্ত কুশলায়ন মহাথের, প্রধান ধর্মদেশক ছিলেন ভদন্ত এস. লোকজিৎ মহাথের,মুখ্য আলোচক ছিলেন ভদন্ত তিলোকাবংশ মহাথের।”

এদিকে অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষে রাংকুট বনাশ্রম বৌদ্ধ বিহারে সম্প্রীতির মিলনমেলায় পরিণত হয়। জাতি,ধর্ম নির্বিশেষে সকল সম্প্রদায়ের অংশগ্রহণ চোখে পড়ার মতো। এছাড়া অনুষ্ঠানে বসেছে নাগরদোলা ও বিভিন্ন পণ্যের স্টল।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page