Thursday, May 16, 2024

শুধুমাত্র আদালতের আদেশপ্রাপ্ত ইউপি চেয়ারম্যানরাই করতে পারবেন উপজেলার ভোট

বিশেষ প্রতিনিধি

কুষ্টিয়া ও সিলেটের দুজন ইউপি চেয়ারম্যান পদত্যাগ না করেই উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। ইউনিয়ন পরিষদ থেকে পদত্যাগ না করায় স্ব স্ব রিটার্নিং কর্মকর্তা তাদের মনোনয়নপত্র বাতিল করেন। নির্বাচন আপিলেট কর্তৃপক্ষও বাতিলের সিদ্ধান্ত বহাল রাখেন। পরে তারা মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন।

রিট আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার (২৩ এপ্রিল) এই দুই প্রার্থী পদত্যাগ না করেই উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিতে পারবেন বলে আদেশ দিয়েছে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের সমন্বেয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ড. শাহদীন মালিক। জাতীয় একটি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে- সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ড. শাহদীন মালিক বলেছেন, ” কুষ্টিয়া ও সিলেটের দুটি উপজেলা নির্বাচনের ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের রিটের পরিপ্রেক্ষিতে এমন আদেশ দিয়েছেন আদালত। তাদের দুজনের ক্ষেত্রেই এ আদেশ কার্যকর হবে। সুতরাং অন্যান্য উপজেলায় কেউ পদে থেকে নির্বাচন করতে চাইলে তাদেরও আদালতের আদেশ নিতে হবে কারণ এরা কেন আদেশ পেয়েছেন সেটি বিবেচনায় আনতে হবে ।”

উপজেলা পরিষদ আইন ১৯৯৮ এর ৮ নং ধারায় বলা আছে, প্রজাতন্ত্রের বা পরিষদের অন্য কোন স্থানীয় কর্তৃপক্ষের কোন লাভজনক পদে কেউ সার্বক্ষণিক অধিষ্ঠিত থাকেন তাহলে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না।

অর্থাৎ কোন ইউপি চেয়ারম্যান প্রার্থী হতে চাইলে তাকে অবশ্যই নিজের পদ থেকে পদত্যাগ করতে হবে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page