Thursday, May 16, 2024

কক্সবাজারসহ প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৫ জন

টিটিএন ডেস্ক:

সারাদেশে আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটে তিন পদে মোট ২৫ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এর মধ্যে ৬ জন চেয়ারম্যান ও ৯ জন ভাইস চেয়ারম্যান এবং ১০ জন মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন।

আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব ফরহাদ আহমেদ খান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, বাগেরহাট সদর, মুন্সীগঞ্জ সদর, মাদারীপুরের শিবচর ও ফেনীর পরশুরাম উপজেলায় তিনটি পদেই একক প্রার্থী থাকায় তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়া গাইবান্ধার সাঘাটা, নাটোরের সিংড়ায় চেয়ারম্যান পদেও একক প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তবে বান্দরবানের রোয়াংছড়ি উপজেলায়ও চেয়ারম্যান পদে একক প্রার্থী ছিল। তবে সেখানে নির্বাচন স্থগিত হওয়ায় আপাতত নির্বাচিত হচ্ছেন না তিনি।

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাংগী উপজেলায়, চট্টগ্রামের স্বন্দীপ উপজেলা, কক্সবাজার সদর, রাঙ্গামাটির কাউখালী উপজেলা ও চুয়াড়াঙ্গার দামুড়হুদা উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে বিনাভোটে নির্বাচিত হয়েছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত প্রার্থী রয়েছে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাংগি, দিনাজপুরের হাকিমপুর, পাবনার বেড়া, কুষ্টিয়া সদর, মৌলভীবাজারের বড়লেখা ও চুয়াডাঙ্গার দামুড়হুদায়।

এর আগে, সোমবার (২২ এপ্রিল) হাতিয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় উপজেলা চেয়ারম্যানসহ তিনজন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এদিকে, নির্বাচনের প্রথম ধাপের তফসিল অনুযায়ী মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল সোমবার (২২ এপ্রিল)। এই ধাপে ১৯৮ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। এতে এখন পর্যন্ত এই ধাপে তিন পদে চূড়ান্ত লড়াইয়ে টিকে রইলেন ১৫৮৮ জন।

এবার চার ধাপে উপজেলা নির্বাচন হবে। ৮ মে প্রথম ধাপে ১৪৮টি উপজেলা পরিষদের নির্বাচনে ভোটগ্রহণ হবে। দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে এবং চতুর্থ ও শেষ ধাপে ৫৫ উপজেলায় ভোট ভোট হবে ৫ জুন। নির্ধারিত দিনে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ করা হবে।

যৌথ অভিযান চলমান থাকায় বান্দরবানের তিন উপজেলায় নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে আন্তঃমন্ত্রণালয়ের সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম।

স্থানীয় সরকারের এ নির্বাচনে প্রথমবারের মতো চেয়ারম্যান, সাধারণ ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়া বাধ্যতামূলক করা হয়েছে।

উপজেলা নির্বাচনে কোনো প্রার্থীকে দলীয় প্রতীক দেয়া হবে না বলে আগেই জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। অন্যদিকে, এই সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্তে অটল বিএনপি। ফলে ষষ্ঠ ধাপের উপজেলা পরিষদ নির্বাচন অনেকটা নির্দলীয় প্রতীকেই অনুষ্ঠিত হতে যাচ্ছে।

প্রসঙ্গত, সবশেষ ২০১৯ সালে চার ধাপের উপজেলা ভোটে প্রায় পাঁচশ উপজেলার মধ্যে ৪৬৫ উপজেলায় ভোট হয়। সেসময় তিনটি পদে সব মিলিয়ে ২২৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ১১২ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫২ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫৯ জন নির্বাচিত হন বিনা প্রতিদ্বন্দ্বিতায়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page