Monday, May 27, 2024

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা ২৫ এপ্রিল

এমরান হোসাইন, চট্টগ্রাম:

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা ও বৈশাখী মেলার ১১৫তম আসর লালদিঘী ময়দানে আগামী ২৫ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে।

শুক্রবার (১৯ এপ্রিল) বিকাল ৫ টায় লালদীঘি এলাকায় সিটি করপোরেশনের লাইব্রেরি ভবনে ট্রফি ও জার্সি উন্মোচন এবং সংবাদ সম্মেলন অনুষ্ঠানে বলী খেলা ও মেলার সময় নির্ধারণ করা হয়।

এসময় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, মেলাটা বন্ধ হয়ে গিয়েছিল শুনে আমার খুব কষ্ট লেগেছিল। আমি পড়তাম তখন মুসলিম স্কুলে। আমি বলেছি এ মেলা হবে খেলাও হবে, টাকা আমি দেব। তিনি বলেন, এর সঙ্গে আবেগ জড়িত ছিল। আমি বলেছি মাঠ না পেলে মোড়ে বলীর মঞ্চ করবো। কমিটির উৎসাহ, দৃঢ়তায় প্রাণ ফিরে পেয়েছে। সবাই এগিয়ে এলে ঐতিহ্য হারাবে না।

আব্দুল জব্বারের বলী খেলা ও বৈশাখী মেলা কমিটির সভাপতি স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারী বলেন, ‘প্রতিবছরের মত এবারও ১২ বৈশাখ তথা ২৫ এপ্রিল বলী খেলা হবে। আর মেলা হবে ২৪ এপ্রিল থেকে ২৬ এপ্রিল পর্যন্ত। ক্রেতা-বিক্রেতা সবাইকে আহ্বান জানাব তাদের প্রাণের মেলায় অংশ নিতে।’

জানা যায়, ব্রিটিশবিরোধী আন্দোলনে দেশের যুব সমাজকে সংগঠিত করতে ১৯০৯ সালে স্থানীয় আব্দুল জব্বার সওদাগর নগরীর লালদিঘী মাঠে আয়োজন করেন কুস্তি প্রতিযোগিতা। পরবর্তীতে সেটি আব্দুল জব্বারের বলী খেলা নামে পরিচিত হয়। এর জনপ্রিয়তা এখনও অক্ষুণ্ণ রয়েছে।

বাংলা পঞ্জিকা অনুসারে বৈশাখ মাসের ১২ তারিখে লালদিঘীর ময়দানে অনুষ্ঠিত হয় এই খেলা। খেলার আগের দিন থেকে শুরু করে পরদিন পর্যন্ত তিন ধরে লালদিঘীর মাঠ ও আশপাশের কয়েক কিলোমিটার জায়গাজুড়ে বসে বৈশাখী মেলা।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page