Thursday, May 23, 2024

ইউপি নির্বাচন-২০২৪: মেম্বার থেকে চেয়ারম্যান পদে লড়ছেন ৪ প্রার্থী

নিজস্ব প্রতিবেদক

আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠিত হবে ঈদগাঁও উপজেলার ৫ ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন।এ উপলক্ষে ঈদগাঁও উপজেলা নির্বাচন কমিশন নানান প্রস্তুতি সম্পন্ন করেছে। ৯ এপ্রিল প্রতীক বরাদ্দ দেয়ার পরপরই শুরু হয় নির্বাচনী আমেজ। রমজান মাসকে সম্মান ও ঈদুল ফিতরের ব্যস্ততায় অনেক প্রার্থী প্রচার প্রচারণা বন্ধ রাখলেও ঈদের পর দিন থেকে পুরোদমে শুরু হয়েছে নির্বাচনী হাওয়া।এলাকায় এলাকায় শোভা পাচ্ছে নির্বাচনী পোস্টার,ব্যানার, হঁলা সংগীত, আঞ্চলিক গান, গণসংযোগ, উঠান বৈঠক ইত্যাদি। দীর্ঘ ৮ বছর পর অনুষ্ঠিত হতে যাওয়া এ নির্বাচনী মাঠ এখন উৎসবে পরিনত হয়েছে।

এবারের নির্বাচনে প্রবীণের চেয়ে নবীন প্রার্থীদের পদচারণা চোখে পড়ার মতো। তবে কে নির্বাচিত হবে সেটির জন্য অপেক্ষা করতে হবে আগামী ২৮ এপ্রিল পর্যন্ত।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, পাঁচ ইউপির সাধারণ নির্বাচনে ৪৬ জন চেয়ারম্যান পদপ্রার্থীদের মধ্যে অংশ নেয়া ৪ জন সাধারণ সদস্য (মেম্বার) হিসেবে বিভিন্ন সময়ে দায়িত্ব পালন করেছেন। জনপ্রিয়তা, সমাজ সেবাসহ উন্নয়নমূলক কর্মকান্ডে নিজেদের সম্পৃক্ত রাখায় এবারের বহুল কাঙ্খিত ইউনিয়ন পরিষদের নির্বাচনে অংশ নিয়েছে ৪ জন মেম্বার।

তাদের মধ্যে রয়েছে ইসলামাবাদ ইউনিয়ন থেকে সাইফুল ইসলাম, তিনি ইসলামাবাদ ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ড থেকে ২ বার সাধারণ সদস্য (মেম্বার) এর দায়িত্ব পালন করেন। পাশাপাশি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হিসেবে নির্বাচিত হয়ে দলের আন্দোলন- সংগ্রামে নিজেকে নিয়োজিত রাখেন।

অনুরূপভাবে ইসলামাবাদ ইউনিয়ন থেকে চেয়ারম্যান পদে লড়ছেন আবদু রাজ্জাক। তিনি একই ইউনিয়নের ২নং ওয়ার্ড থেকে ২ বারের নির্বাচিত মেম্বার। রাজনীতি সামাজিক সংগঠনের পাশাপাশি কাজ করেছেন সমাজ পরিবর্তনের। দীর্ঘদিন কক্সবাজার সদর উপজেলা এবং ঈদগাঁও উপজেলা আওয়ামী লীগের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।এছাড়া কক্সবাজার সদর উপজেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সাধারণ সম্পাদক ছিলেন।

ইসলামাবাদ ইউনিয়ন থেকে চেয়ারম্যান পদে আরো যারা রয়েছেন তারা হলো বর্তমান চেয়ারম্যান মোঃ নুর ছিদ্দিক, সাবেক চেয়ারম্যান নুরুল হক, সমাজ সেবক ও উদীয়মান নেতা লুৎফুর রহমান আজাদ(লুতু), এ্যাডভোকেট আনোয়ার পারভেজ,

পোকখালী ইউনিয়ন থেকে চেয়ারম্যান পদে লড়ছেন হেলাল উদ্দিন। হেলাল উদ্দিন ওই ইউনিয়নের ৬নং ওয়ার্ড থেকে প্রথম বার সাধারণ সদস্য (মেম্বার) পদে নির্বাচন করে বিপুল ভোটে নির্বাচিত হন।নির্বাচিত হওয়ার পর থেকে আওয়ামী লীগের রাজনীতির পাশাপাশি সমাজ উন্নয়নে কাজ করেন তিনি।ফলে জনগণের মনোনীত প্রার্থী হয়ে এবারে চেয়ারম্যান পদে নির্বাচনে অংশ নিয়েছে। হেলাল উদ্দিন পোকখালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছে।

এই ইউনিয়ন থেকে চেয়ারম্যান পদে আরো যারা রয়েছেন তারা হলেন বর্তমান চেয়ারম্যান মোঃ রফিক আহমদ, মোহাম্মদ সাইফ উদ্দিন, ফরিদুল আলম, এম ফিরোজ উদ্দিন খোকা, আবদুল্লাহ খান, মুবিনুল হকসহ আরো ১২ জন চেয়ারম্যান পদপ্রার্থী।

একই ভাবে জালালাবাদ ইউনিয়ন থেকে চেয়ারম্যান পদে লড়ছেন আরমান উদ্দিন। তিনি ওই ইউনিয়নের ৯নং ওয়ার্ড থেকে প্রথম বারের মতো সর্ব কনিষ্ঠ ইউপি মেম্বার হিসেবে নির্বাচিত হন।রাজনীতি ও সামাজিকভাবে নিজেকে প্রতিষ্ঠিত করে ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে লড়ছেন আরমান উদ্দিন। আরমান উদ্দিন জালালাবাদ ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন কিছুদিন।ছিলেন সদর উপজেলা যুবলীগের সদস্য। এ ইউনিয়ন থেকে চেয়ারম্যান পদে অন্যান্যদের মধ্য রয়েছে আলমগীর তাজ জনি, ফখরুদ্দিন কাজল ফরাজী, নুরুল আলম। ৯ জন প্রার্থীর মধ্যে সবার মনোনয়ন পত্র বৈধ হলেও নির্বাচনী মাঠে রয়েছে ৪ জন।

সাধারণ ভোটারেরা বলেন, এ ৪ জন চেয়ারম্যান পদপ্রার্থীদের সাথে প্রতিপক্ষ প্রার্থীর হাড্ডা হাড্ডি লড়াই হবে।

জানতে চাইলে ৪ ইউপি সদস্য ২৮ এপ্রিল নির্বাচনের চেয়ারম্যান পদপ্রার্থী সাইফুল ইসলাম, আবদু রাজ্জাক, সাইফুল ইসলাম, আরমান উদ্দিন জানান, জয়ের ব্যাপারে তারা শতভাগ আশাবাদী। তারা বলেন, নির্বাচিত হলে স্ব স্ব ইউনিয়নকে স্মার্ট ইউনিয়নে পরিণত করবে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page