Thursday, May 23, 2024

বৈ-সা-বী উৎসবে মেতে উঠলো টেকনাফের শামলাপুর সমুদ্র সৈকত

শামীমুল ইসলাম ফয়সাল

সাগরের ঢেউয়ে ফুল ভাসিয়ে দিয়ে পুরাতন বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণের উৎসব বৈসাবী শুরু হয়েছে।

পুরনোকে বিদায় জানিয়ে নতুন বছরকে স্বাগত জানাতে চাকমা- তঞ্চঙ্গ্যাদের প্রধান সামাজিক উৎসব বৈ-সা-বি শুরু হয়েছে জলে ফুল ভাসিয়ে। তিন দিনের এই উৎসবের প্রথম দিনটিকে বলা হয় ফুল বিজু। নতুন বছরের মঙ্গল কামনায় নদী, ছড়া, লেক, পাহাড়ি ঝর্ণা ও ঝিরিসিহ যেখানেই পানির উৎস আছে সেখানেই ফুল ভাসিয়ে প্রার্থনার মধ্যে দিয়ে বিজুকে বরণ করে নেয়া হয়।

কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে টেকনাফের বাহারছড়ার শামলাপুর সমুদ্র সৈকতে সকাল ৯ টা থেকে শুরু হয় এ আয়োজন। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, ফুল ভাসানো, ধর্মীয় বিভিন্ন রীতি নীতি মেনে এ উৎসব শুরু করেন তাঁরা।

ফুল বিজু মূলত চাকমা সম্প্রদায়ের বর্ষবরণের উৎসব হলেও এবারে তা রূপ নেয় সার্বজনীন সম্প্রীতি ও ঐক্যের বন্ধনে। নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরে বন থেকে সংগ্রহ করা বিজু, রঙ্গন, বেলী, মাধবীলতাসহ নানান বাহারী ফুল কলাপাতায় সাজিয়ে নদীতে ভাসিয়ে গঙ্গা দেবী ও উপ গুপ্ত বুদ্ধের পূজা করেন।

ফুল বিজুতে অংশ নেয়া পূন্যার্থীরা জানান, গেল বছরের সব দু:খ কষ্ট গ্লানি ভুলে গিয়ে আমরা নতুন বছরকে বরণ করে নিব। তাছাড়া ফুল দিয়ে ঘর সাজিয়ে নতুন বছরকে বরণ করে পুরনো বছরকে বিদায় জানাই।

অন্যদিকে মাদারবনিয়া সমুদ্র সৈকতে চাকমা- তঞ্চঙ্গ্যা স্টুডেন্টস কাউন্সিলের উদ্যোগে আয়োজিত ফুল বিজু অনুষ্ঠানেও শত শত পূণ্যার্থী উপস্থিত হয়।

উৎসবমুখর পরিবেশে উখিয়া ও টেকনাফের বিভিন্ন জায়গা থেকে আসা অসংখ্য নারী পুরুষ তাঁদের উৎসবে অংশগ্রহণ করে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page