Thursday, May 23, 2024

টেকনাফ-সেন্টমার্টিন থেকে শুনা যাচ্ছে মিয়ানমারে গোলাগুলির বিকট শব্দ

নোমান অরুপ:

মিয়ানমারের জান্তা বাহিনীর সাথে বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির মধ্যে এখনো চলছে সংঘর্ষ। এক মাসেরও বেশি সময় ধরে থামছে না এই সংঘর্ষ। টেকনাফ-সেন্টমার্টিন সীমান্তের বিভিন্ন জায়গা থাকে শুনা যাচ্ছে গোলাগুলি এবং বিস্ফোরণের বিকট শব্দ। বিস্ফোরণের শব্দে বরাবরের মতোই আতঙ্কিত সীমান্ত এলাকায় বসবাসরত এপারের মানুষ।

সোমবার (০৮ এপ্রিল) সকাল থেকে বিস্ফোরণের বিকট শব্দ শুনা যাচ্ছে বলে টিটিএন-কে জানিয়েছেন টেকনাফ-সেন্টমার্টিন সীমান্তের বাসিন্দারা। ৪ এপ্রিল থেকে এপারের সীমান্তে থেমে থেমে বিস্ফোরণ ও গোলাগুলির বিকট শব্দ শোনা যাচ্ছে।

স্থানীয়রা জানিয়েছে, হোয়াইক্যং ও হ্নীলা সীমান্তের পূর্বদিকে মিয়ানমারের মংডু শহরের উত্তরে বলিবাজার, শিলখালী, নাকপুরা, হাস্যুরাতা ও নাইখ্যংদিয়া থেকে মর্টার শেলের বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসছে। নতুন করে ওইসব এলাকায়ও সংঘাত ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে এসব এলাকায় আরাকান আর্মি ও সেদেশের সামরিক বাহিনীর মধ্যে তুমুল সংঘাত হয়। সীমান্তের এসব এলাকায় ভোররাত পর্যন্ত ২০ এর অধিক বিস্ফোরণের শব্দ ভেসে এসেছে।

বিশেষ করে সাবরাং ইউনিয়ন, সেন্টমার্টিন, শাহপরীর দ্বীপ, হোয়াইক্যংয়ের খারাংখালী, ঝিমংখালী, হ্নীলা ইউনিয়নের মৌলভীবাজার, ওয়াব্রাং, পুরানবাজার, ফুলের ডেইল, চৌধুরীপাড়া, টেকনাফ সদরের আলীখালি, লেদা, মুচনী, জাদীমুড়া, দমদমিয়া, টেকনাফ পৌরসভার নাইট্যংপাড়া, চৌধুরীপাড়া, কেকেপাড়া, জালিয়াপাড়াসহ অন্তত ৩০টি গ্রামে বিস্ফোরণের শব্দ শোনা যায়।

টেকনাফ পৌরসভার জালিয়াপাড়ার বাসিন্দা কেফায়েত উল্লাহ বলেন, সকাল থেকে বিস্ফোরণের বিকট শব্দ শুনা যাচ্ছে থেমে থেমে। গতকালকেও মিয়ানমার থেকে গোলাগুলির শব্দ শুনা গেছে। আমি সকাল থেকে ১০ এর অধিক বিস্ফোরণের বিকট শব্দ শুনেছি।

সেন্টমার্টিন দ্বীপের বাসিন্দা কক্সবাজার জেলা প্রশাসনের বিচ কর্মী জয়নাল আবেদীন বলেন, সকাল থেকে সেন্টমার্টিনে গোলাগুলি এবং বিস্ফোরণের শব্দ শুনা যাচ্ছে। গেলো ২/৩ দিন ধরে বিকট শব্দ শুনা যাচ্ছে। সেখানে কি হচ্ছে সেটাতো আমরা জানি না। তবে মনে হচ্ছে ভয়াবহ যুদ্ধ হচ্ছে সেখানে। সেন্টমার্টিনবাসী খুবই আতঙ্কিত।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page