Friday, May 24, 2024

কাল সূর্যগ্রহণ, দুপুরেও থাকবে রাতের মতো অন্ধকার

টিটিএন ডেস্ক

আগামীকাল সোমবার (৮ এপ্রিল) ভরদুপুরে বিরল মহাজাগতিক ঘটনার সময় চাঁদের ছায়া সূর্যকে তিন মিনিট ৪০ সেকেন্ড সম্পূর্ণ ঢেকে রাখবে। পূর্ণগ্রাস এই সূর্যগ্রহণের সময় উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো এবং ক্যারিবীয় অঞ্চলের বিভিন্ন স্থান অন্ধকারে ছেয়ে যাবে।

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র থেকে আগামী ৮ এপ্রিল যেভাবে পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে এমনটি আগামী দুই দশকে আর দেখা যাবে না। তবে আশঙ্কা রয়েছে বিরল এই সূর্যগ্রহণটি মেঘ ও বজ্রঝড়ে ঢাকা পড়তে পারে।

পূর্ণ সূর্যগ্রহণ কী? চাঁদ তার কক্ষপথ দিয়ে যাওয়ার সময় সূর্যের মুখ সম্পূর্ণভাবে ঢেকে ফেলে এবং এর ছায়া পৃথিবীর ওপর পড়ে। ফলে সূর্যের আলোর তীব্রতা পৃথিবীতে আর থাকে না।

জানা গেছে, যুক্তরাষ্ট্রে দুপুর ১টা ৩০ থেকে মূলত প্রক্রিয়াটি শুরু হয়ে, ৩টা ৭ মিনিট ৩৭ সেকেন্ড থেকে মূল পূর্ণ সূর্যগ্রহণ শুরু হবে। এর পর ৩টা ১১ মিনিট ১৫ সেকেন্ডে শেষ হবে। অর্থাৎ এর স্থায়ীত্ব হবে ৩ মিনিট ৪০ সেকেন্ড। নাসা জানিয়েছে, সূর্যগ্রহণ দেখার আলাদা চশমা পরে নিতে হবে। খালি চোখে দেখলে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে বলে সতর্ক করেছে তারা। সূর্যগ্রহণের দৃশ্য নাসা লাইভ স্ট্রিমিং করবে বলেও জানানো হয়েছে।

এদিকে এই বিরল দৃশ্যের সাক্ষী হতে অধীর আগ্রহে অপেক্ষা করছে কানাডাবাসী। এই বিরল দৃশ্য উপভোগ করতে নায়াগ্রা জলপ্রপাতে ভিড় করছে প্রায় দশ লাখ দর্শণার্থী।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page