Monday, May 20, 2024

জুমাতুল বিদা আজ, বদর মোকাম মসজিদে মুসল্লিদের ঢল

নিজস্ব প্রতিবেদক:

পবিত্র মাহে রমজানের শেষ জুমার দিনটি সারা মুসলিম বিশ্বে জুমাতুল বিদা নামে পরিচিত। আরবিতে ‘বিদা’ শব্দের অর্থ শেষ। জুমাতুল বিদা মানে হচ্ছে শেষ শুক্রবার বা শেষ জুমা।

মূলত, আরবি ১৪৪৫ হিজরির রমজান মাসের শেষ জুমা হিসেবে আজকের দিনকে জুমাতুল বিদা বলা হচ্ছে। সে উপলক্ষ্যে বদর মোকাম জামে মসজিদে ঢল নেমেছে ধর্মপ্রাণ মুসল্লিদের। নির্ধারিত সময়ের আগেই কানায়-কানায় পরিপূর্ণ হয়ে গেছে মসজিদ। সড়ক পর্যন্ত ছড়িয়ে পড়েছে মুসল্লিদের উপস্থিতি।

একইসাথে শহরের বিভিন্ন মসজিদে জুমার নামাজ শেষে দেশ-জাতি এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনায় দোয়াও করছেন মুসল্লিরা।

শুক্রবার (৫ এপ্রিল) সরেজমিনে ঘুরে দেখা যায়, দুপুরে জুমার নামাজের আগেই বদর মোকাম জামে মসজিদে আসতে শুরু করেন মুসল্লিরা। আর আজানের সময়ই কানায় কানায় পূর্ণ হয়ে যায় মসজিদের ভেতরের এরিয়া। পরে বারান্দা এবং বাহিরে খোলা অংশ থেকে রাস্তায় পর্যন্ত কাতারবদ্ধ হয়ে দাঁড়ান অনেকে। অন্যরকম উৎসাহ উদ্দীপনা নিয়ে অভিভাবকদের সঙ্গে জুমা পড়তে আসেন শিশু-কিশোররাও।

জুমাতুল বিদা রোজাদারকে স্মরণ করিয়ে দেয়, রমজানের শেষলগ্নে এর চেয়ে ভালো কোনো দিন আর পাওয়া যাবে না।সারা বিশ্বেই পবিত্র মাহে রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে পালন করেন মুসলিমরা।

মসজিদে আসা মুসল্লিরা বলছেন, রহমত, বরকত এবং মাগফেরাতের মাস রমজান শেষ সময়ে উপনীত হয়েছে। তাই মহান আল্লাহর সান্নিধ্য লাভের উদ্দেশ্যে শেষ জুমার দিন মসজিদে আগেভাগেই এসেছেন তারা।

আব্দুর রহমান নামের আরেক মুসুল্লি বলেন, রমজান মাস এমনিতেই ফজিলতপূর্ণ মাস। অন্যান্য সকল মাসের চেয়ে উত্তম। আর শুক্রবার দিনও সবার কাছে গুরুত্বপূর্ণ। ছোট-বড় সবাই উৎসবের আমেজ নিয়ে নামাজ আদায় করতে আসেন। মসজিদে নামাজ পড়ার পর আল্লাহর রহমত, মাগফিরাত, ও বরকতের জন্য দোয়া করে। তাছাড়া এটি একটি বড় ধরনের সম্প্রীতির বন্ধন সুদৃঢ় করার এবং মুসলিম সমাজের ঐক্যের প্রতীক হিসাবেও বিবেচনা করা হয়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page