Friday, May 24, 2024

অব‌শে‌ষে শুরু হ‌চ্ছে ফিশারিঘাট পুনঃনির্মা‌ণ কাজ

মান্দি ডি কস্তা

অব‌শে‌ষে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘ‌টি‌য়ে নতুনভা‌বে আবির্ভূত হ‌তে যা‌চ্ছে কক্সবাজার মৎস‌্য অবতরণ কেন্দ্র। দীর্ঘদিন ধরে ভঙ্গুর ও বিপজ্জনক অবস্থায় পড়ে থাকা এই মৎস্য অবতরণ কেন্দ্রটি ফিশ ল্যান্ডিং সেন্টার উন্নয়ন প্রকল্প‌ নামে নতুনভা‌বে নি‌র্মিত হ‌তে যা‌চ্ছে।

গে‌লো ২৮ মার্চ প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থ‌নৈ‌তিক প‌রিষদ-এক‌নে‌ক সভায় ২৩২ কো‌টি ৮৩ লাখ টাকা ব্যয়ের এই প্রকল্পটি অনুমোদিত হয়।

প্রকল্পের ১৬৫ কোটি টাকা দেবে জাপা‌নের আন্তর্জা‌তিক সাহায‌্য সংস্থা-জাইকা। এরই ম‌ধ্যে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের সা‌থে জাইকার এ সংক্রান্ত একটি চু‌ক্তি স্বাক্ষরিত হ‌য়ে‌ছে। এ চু‌ক্তির আওতায় স্থানীয়ভা‌বে ফিশারিঘাট হি‌সে‌বে প‌রি‌চিত এই মৎস‌্য অবতরণ কেন্দ্রটির অবকাঠা‌মোর উন্নয়ন, ব‌্যবস্থাপনা, বিশুদ্ধ পা‌নি ও কোল্ড স্টো‌রেজের সু‌বিধা নি‌শ্চিত করার কথা র‌য়ে‌ছে।

জরাজীর্ণ ও মেয়াদ উত্তীর্ন ফিশারিঘা‌ট নির্মা‌ণে প্রস্তাব পাশ হওয়ার খব‌রে খু‌শি মাছ ব‌্যবসায়ীরা। ত‌বে দ্রুত কাজ শেষ করার দা‌বি তা‌দের।

এদি‌কে কক্সবাজার মৎস‌্য অবতরণ কে‌ন্দ্রের ব্যবস্থাপক মো. বদরু‌দ্দোজা জানান, প্রক‌ল্পের কাজ আগামী ২ থে‌কে থে‌কে ৩ মা‌সের ম‌ধ্যে শুরু করা যাবে। আর পু‌রো নির্মাণ কাজ শেষ হ‌তে ২০২৮ সাল পর্যন্ত সময় লাগ‌বে।

বছ‌রে প্রায় ৬০০ কো‌টি টাকার মাছ বি‌ক্রি হয় কক্সবাজার ফিশারিঘা‌টে।২০২৩ সা‌লেও দেড় কো‌টি টাকার বে‌শি টোল আদায় হ‌য়ে‌ছে এই ঘ‌াট থে‌কে। ত‌বে দীর্ঘ‌দিন ধ‌রে দু‌র্ভো‌গে থাকা মাছ ব‌্যবসায়ীসহ সং‌শ্লিষ্টরা দ্রুত এই প্রক‌ল্পের বাস্তবায়‌ন চান।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page