Tuesday, April 9, 2024

দ্বিতীয় ধাপে ১৬১ উপজেলায় ভোট ২১ মে

টিটিএন ডেস্ক

দ্বিতীয় ধাপে ১৬১ উপজেলা পরিষদে ভোটের তারিখ রেখে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।
এসব উপজেলায় রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ২১ এপ্রিল পর্যন্ত। মনোনয়নপত্র বাছাই হবে ২৩ এপ্রিল, প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল।

সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা এ ভোট চলবে। চেয়ারম্যান, সাধারণ ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত ভাইস চেয়ারম্যান পদে সাধারণ নির্বাচন হবে এসব উপজেলায়।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সিইসি কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন সভায় দ্বিতীয় ধাপের নির্বাচনের তফসিল চূড়ান্ত হয়। পরে ইসি সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের বিস্তারিত দিনক্ষণ জানান।

তিনি বলেন, শরীয়তপুর, চাঁদপুর, জামালপুর, পাবনা, সিরাজগঞ্জ, যশোর, পিরোজপুর, মানিকগঞ্জ ও কক্সবাজার এই ৯ জেলার উপজেলাগুলোতে ভোটগ্রহণ হবে ইভিএমে। বাকিগুলোতে ব্যালট পেপারে হবে।
উপজেলার ভোটে রিটার্নিং কর্মকর্তা হবেন জেলা নির্বাচন কর্মকর্তা এবং জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা। উপজেলা নির্বাচন কর্মকর্তারা হবেন সহকারী রিটার্নিং কর্মকর্তা।

উপজেলা পরিষদ নির্বাচনে অনলাইনে মনোনয়ন বাধ্যতামূলক জানিয়ে জাহাংগীর আলম বলেন, “সম্পূর্ণ কাজটা অনলাইনে করতে হবে। জামানতের টাকা অনলাইন ব্যাংকিয়ের মাধ্যমে জমা দিতে হবে।”
উপজেলার ভোটে এমপিদের যে প্রভাব বিস্তারের প্রবণতা থাকে, সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ইসি সচিব বলেন, “আচরণ বিধিমালা আছে, সেটার কঠোর প্রয়োগ করব।”

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন চার ধাপে করার সিদ্ধান্ত আগেই জানিয়ে রেখেছে নির্বাচন কমিশন। ৮ মে প্রথম ধাপের পর ২১ মে ও ২৯ মে দ্বিতীয় ও তৃতীয় ধাপ এবং ৫ জুন শেষ ধাপের ভোট হবে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page