Saturday, April 13, 2024

ভারতীয় নৌবাহিনীর হাতে পাকিস্তানের ২৩ নাবিক উদ্ধার

 

আন্তর্জাতিক ডেস্ক :

আরব সাগরে সোমালি জলদস্যুদের ছিনতাইকৃত একটি মাছ ধরার নৌকা উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। এ সময় এতে থাকা ২৩ জন নাবিককেও উদ্ধার করা হয়েছে। তারা সবাই পাকিস্তানের নাগরিক। খবর এনডিটিভির।

গতকাল শুক্রবার (২৯ মার্চ) ভারত মহাসাগরে অবস্থিত ইয়েমেনের দ্বীপ সোকোত্রা থেকে প্রায় ৯০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমের সমুদ্রসীমা থেকে নৌকাটি উদ্ধার করা হয়েছে। ৯ জন সশস্ত্র জলদস্যু নৌকাটি ছিনতাইয়ের চেষ্টা করেছিলেন।

এক ‍বিবৃতিতে ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, গত ২৮ মার্চ সন্ধ্যায় ইরানি পতাকাবাহী মাছ ধরার নৌকা আল-কাম্বার ৭৮৬ জলদস্যুদের কবলে পড়েছে বলে তাদের কাছে খবর আসে। এই খবর পাওয়ামাত্র ছিনতাই হওয়া জাহাজের গতিরোধ করতে দুটি ভারতীয় যুদ্ধজাহাজ পাঠানো হয়। দীর্ঘ ১২ ঘণ্টার অভিযানের মাধ্যমে নৌকায় থাকা জলদস্যুদের আত্মসমর্পণ করতে বাধ্য করা হয়।

এরপর নৌকাটিতে তল্লাশি চালায় ভারতীয় নৌসেনারা। একই সঙ্গে স্বাভাবাকি মাছ ধরার কাজে ফিরে যেতে নৌকাটি সমুদ্রযাত্রার জন্য উপযুক্ত কি না, তা-ও পরীক্ষা করেন তারা।

ভারতীয় কর্মকর্তারা বলেছেন, গত ডিসেম্বর থেকে ছিনতাই, ছিনতাইচেষ্টা বা সন্দেহজনক প্রচেষ্টার অন্তত ১৭টি ঘটনা নথিভুক্ত করেছে ভারতীয় নৌবাহিনী। জলদস্যুতা মোকাবিলায় জানুয়ারি মাসে লোহিত সাগরের পূর্বে দিকে কমপক্ষে এক ডজন যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত। এ সময়ের মধ্যে ২৫০টির বেশি জাহাজ তল্লাশি করেছে দেশটি।

চলতি মার্চের শুরুতে ভারতীয় নৌবাহিনী মাল্টার পতাকাবাহী রুয়েন নামের একটি কার্গো জাহাজ উদ্ধার করেছে। এ সময় জাহাজে থাকা ১৭ নাবিককে নিরাপদে উদ্ধারের পাশাপাশি ৩৫ জন জলদস্যুকে আত্মসমর্পণ করতে বাধ্য করেছিল ভারতীয় নৌবাহিনী।

গত ১৪ ডিসেম্বর এই জাহাজটি ছিনতাই করেছিল সোমালি জলদস্যুরা। এরপর থেকে এই জাহাজ ব্যবহার করে সাগরে জলদস্যুতা করে আসছিল তারা।

সূত্র: কালবেলা

 

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page