Friday, April 12, 2024

ইতিহাসের সাথে জড়িয়ে আছে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়

প্রেস রিলিজ ২৬ মার্চ, ২০২৪

শিক্ষার প্রসারের পাশাপাশি নানান আন্দোলন সংগ্রামের ইতিহাসের সাথে জড়িয়ে আছে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়। মঙ্গলবার (২৬ মার্চ) বিকেলে বিদ্যালয়টির প্রাক্তন ছাত্রদের অনলাইন প্লাটফর্ম কসউবিয়ান আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় বক্তারা একথা বলেন।
আলোচনায় অংশ নিয়ে শিক্ষাবিদ সোমেশ্বর চক্রবর্তী বলেন, রাজনৈতিক আন্দোলনের পাশাপাশি সাংস্কৃতিক আন্দোলনেও কক্সবাজার হাইস্কুলের ছিলো অগ্রগামী ভুমিকা। কক্সবাজারের ইতিহাসের সাথে অবিচ্ছেদ্য ভাবে জড়িয়ে আছে এই বিদ্যালয়, যা একে অপরের সাথে সম্পর্কযুক্ত।

বীর মুক্তিযোদ্ধা কামাল হোসেন ও নুরুল আবছার ভার্চুয়াল এই আলোচনা সভায় যুক্ত হয়ে বলেন, বৃটিশ বিরোধী আন্দোলন ও ভাষা আন্দোলনের মতো মহান মুক্তিযুদ্ধে অনন্য ত্যাগ রয়েছে কসউবির প্রাক্তন ছাত্রদের। তাই এই বিদ্যালয় তার ছাত্রদের মেধা মননে দেশ মাতৃকার প্রতি দরদ তৈরি করেছে ইতিহাস অর্পিত দায়িত্বের মতোই।

বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও শিক্ষক সিরাজুল ইসলাম বলেন, কসউবি এই জনপদে মাথা উঁচু করে রয়েছে ছাত্রদের অবদানের মধ্য দিয়ে। এই শিক্ষা প্রতিষ্ঠানটির ছাত্ররা দেশ ও দেশের বাইরেও স্বমহিমায় প্রোজ্জ্বল ভুমিকা রেখে চলেছে। শুধু ইতিহাসে নয়, যেকোনো পরিসরে তারা অনন্য।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সদস্য ও বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র হেলালুদ্দীন আহমেদ বলেন, কসউবির প্রাক্তন ছাত্রদের ঐক্যবদ্ধ হয়ে ছাত্র পরিষদ গঠন করা সময়ের প্রয়োজনীয়তা হয়ে দাঁড়িয়েছে। যারা আরও সংগঠিত ভাবে বিদ্যালয়ের উন্নয়নের পাশাপাশি এ অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নেও ভুমিকা রাখতে পারবে।

প্রাক্তন ছাত্র ও ১ম পুনর্মিলনী’১৬ উদযাপন পরিষদের সমন্বয়ক প্রকৌশলী মোহিব্বুল মোক্তাদির তানিমের সঞ্চালনায় অনুষ্ঠিত ওই ভার্চুয়াল আলোচনায় আরো যুক্ত ছিলেন বিদ্যালয়ের বর্তমান প্রধান শিক্ষক রামমোহন সেন, ১ম পুনর্মিলনী’১৬ উদযাপন পরিষদের সাঈদ বিন জেবর।

আলোচনার শুরুতে বিভিন্ন আন্দোলন সংগ্রামের উপর একটি প্রতিবেদন তুলে ধরা হয়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page