Friday, April 19, 2024

ফ্লোরিডায় ১৬ বছরের আগে ফেসবুক চালাতে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক:

কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্য বিবেচনায় সোশ্যাল মিডিয়া ব্যবহারে বয়সসীমা নির্ধারণ করে বিলে স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার গভর্নর রন ডেসানতিজ। এর ফলে ১৪ বছরের নিচে কেউ ফেসবুক ব্যবহার করতে পারবে না। ১৪ অথবা ১৫ বছরের কেউ যদি সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতে চায় তাহলে তাদের বাবা-মায়ের অনুমতি নিতে হবে। খবর রয়টার্সের।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এই আইনটি আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর করা হবে। নতুন এই নিয়মের ফলে ১৪ এবং ১৬ বছরের নিচে যারা রয়েছে তাদের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। তবে এদের মধ্যে যদি কারোর পিতামাতার অনুমতি থাকে তাহলে সেগুলো বন্ধ রাখা হবে না। থার্ড পার্টি ভেরিফিকেশন প্রক্রিয়ার মাধ্যমে অপ্রাপ্তদের বয়স যাচাই করা হবে।

রাজ্যের রিপাবলিকান নেতৃত্বাধীন আইনসভা ফেব্রুয়ারিতে যাদের বয়স ১৬ বছরের নিচে তাদের ফেসবুক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু ডেসানতিজ নামের একজন রিপাবলিক সেই বিলে চলতি মাসে ভেটো দেন। তিনি দাবি করেন এর ফলে পিতামাতার অধিকার খর্ব হবে।
গভর্নর ডেসানতিজ এক বিবৃতিতে বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম শিশুদের জন্য বিভিন্নভাবে ক্ষতির কারণ হতে পারে। এক্ষেত্রে আইনের ফলে পিতা-মাতা এখন তাদের ছেলেমেয়েদের সামাজিক যোগাযোগমাধ্যমের খারাপ প্রভাব থেকে রক্ষা করতে পারবে।

এ আইনের সমর্থনকারীরা বলেছেন, যেসব কিশোর-কিশোরীরা অতিরিক্ত সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে এবং মানসিক উদ্বিগ্নতায় ভুগে তাদের সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখবে।

তবে সমালোচকরা বলছেন, নতুন বিলটি যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম সংশোধনী আইনের পরিপন্থি। এর মাধ্যমে কিশোর-কিশোরী এবং তাদের পিতামাতার মতপ্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হয়েছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page