Sunday, April 14, 2024

২৬ মার্চ অনুষ্ঠিত হবে কসউবিয়ানের ভার্চুয়াল আয়োজন ‘৭১ এ হাইস্কুল’

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজারের পুরাতন শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় বৃটিশ বিরোধী আন্দোলন,ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধসহ বিভিন্ন আন্দোলনে অবদান রেখেছে। ছাত্র-শিক্ষকদের সেসব অবদানের স্মৃতিগাঁথা নিয়ে ২৬ মার্চ অনুষ্ঠিত হচ্ছে কসউবিয়ানের ভার্চুয়াল আয়োজন ‘৭১ এ হাইস্কুল’

রবিবার (২৪ মার্চ) কসউবিয়ান প্রথম পুনর্মিলনী’১৬ এর পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

১৮৭৪ সালে প্রতিষ্ঠিত বিদ্যালয়টির প্রাক্তন শিক্ষার্থীরা জড়িত ছিলো বৃটিশ বিরোধী আন্দোলন, ১৯৫২ এর ভাষা আন্দোলন ও ৭১ এর মহান মুক্তিযুদ্ধসহ দেশ মাতৃকার বিভিন্ন আন্দোলন সংগ্রামে প্রত্যক্ষভাবে অংশ নিয়েছেন এ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও শিক্ষক।

এরমধ্যে মুক্তিযুদ্ধের ২ নং সেক্টরের (কে ফোর্স) কমান্ডার ইন চিফ খালেদ মোশাররফ ছিলেন এ স্কুলের একজন প্রাক্তন ছাত্র। এ স্কুল থেকে ১৯৫৩ সালে তিনি মেট্রিকুলেশন পাশ করেন। এছাড়াও ১৯৭১ সালে শিক্ষক হিসেবে কর্মরত শাহ আলম ও বশির আহমদ ঢাকায় বি.এড প্রশিক্ষণরত অবস্থায় ১৯৭১ সালে ১৪ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর হাতে নির্মমভাবে শহীদ হন। ছাত্রদের মধ্যে পাকিস্তানি হানাদার বাহিনীদের হাতে নির্মমভাবে শহীদ হন স্বপন ভট্টাচার্য, সুভাষ দাশ ও শিশির বড়ুয়া।

এছাড়াও মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নিয়েছিল এই বিদ্যালয়ের অসংখ্য নাম না জানা ছাত্র-শিক্ষক। তাদের প্রতি সম্মান রেখে ২০১৬ সালে প্রাক্তন ছাত্র যারা বীর মুক্তিযোদ্ধা ছিলো, তাদের সম্মাননা জানিয়েছিল কসউবি পুনর্মিলনী ২০১৬ উদযাপন পরিষদ।

এবছর মহান স্বাধীনতা দিবসে ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করেছে বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের অনলাইন প্লাটফর্ম কসউবিয়ান। “৭১ এ হাইস্কুল” শীর্ষক এই আলোচনায় বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের মধ্য থেকে অংশ নেবেন শিক্ষাবিদ সোমেশ্বর চক্রবর্তী, ৭১ এর জয়বাংলা বাহিনী প্রধান বীর মুক্তিযোদ্ধা কামাল হোসেন চৌধুরী, শিক্ষাবিদ সিরাজুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা নুরুল আবছার, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সদস্য হেলালুদ্দীন আহমেদ, সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক এবং কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাম মোহন সেন।

২৬ মার্চ বিকেল ৩-১৫ হতে বিকেল ৪-৩০ পর্যন্ত অনুষ্ঠানটি সরাসরি www.facebook.com/cghsian পেইজ থেকে সম্প্রচার করা হবে। সেই সাথে অনলাইন গণমাধ্যম টিটিএন ও সিসিএন এ অনুষ্ঠানটি তাদের ফেইসবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচার করবে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page