Friday, April 12, 2024

কক্সবাজার: পর্যটন শিল্প বনাম অর্থনৈতিক হাব

পর্যটন ও পর্যটকদের আনাগোনায় অর্থনীতিতে যদি পরিবর্তন বা অর্থনীতির উস্ফলন হয় তখন ওই এলাকার পর্যটন সমূহকে পর্যটন শিল্প বলা যায়। এখন আমরা যা দেখছি কক্সবাজারে প্রতিনিয়ত লক্ষ হাজার কোটি টাকার কাজ চলমান রয়েছে। এ থেকে বোঝা যায় সরকার কক্সবাজারের পর্যটন শিল্পকে একশ্রেণীর পর্যটকদের কাছে আকর্ষণীয় করার পর্যায়ে রয়েছে।

অর্থনৈতিক হাব কখনো গণমানুষের পর্যটনের জায়গা হতে পারে না যেমনটি দেখি সিঙ্গাপুর এবং সাংহাই শহরের পর্যটন শিল্পে। ওই শহর গুলোতে পর্যটন শিল্প অত্যন্ত উঁচু মানের, যে কারণে ওখানে সাধারণ পর্যটকদের আনাগোনা সীমিত। আবার যদি থাইল্যান্ডের এবং মালদ্বীপের আকর্ষণীয় দ্বীপ অঞ্চলভিত্তিক পর্যটন শিল্পের কথা বলি, তাহলে লক্ষ্য করব যে সাধারণ জনগণ অথবা সাধারণ পর্যটকের জন্য যা যা প্রয়োজন সবকিছুই সেখানে বিদ্যমান। তারা অর্থনৈতিক হাব না করে পর্যটন শিল্পের জন্য হাব করেছে, যে কারণে তাদের জিডিপিতে ওই পর্যটন শিল্প অত্যন্ত অবদান রাখছে।

এমনিতেই কক্সবাজারের পর্যটন শিল্পের অবস্থা কম বেশি সবাই জানে। যেমন ধরুন কক্সবাজারে যে সমস্ত হোটেলগুলো রয়েছে তাদের রুমের যে ভাড়া সেটা অনেকটা সিঙ্গাপুর ও সাংহাইয়ের কাছাকাছি এখনই হয়ে গেছে। সুতরাং যদি এইটা অর্থনৈতিক হাব হয়েই যায় তাহলে কি পরিস্থিতিতে যেতে পারে তা হয়তো কিছুটা অনুমান করা যায়।

সেন্টমার্টিন দ্বীপ কখনো পর্যটন শিল্পের আকর্ষণীয় স্থান হিসেব অন্তর্ভুক্ত হতে পারেনা। এটি একটি অভয়ারণ্য হিসেবে অন্তর্ভুক্ত হতে পারে যেখানে মা কাছিম ডিম ছাড়বে, বাচ্চা উৎপাদন করবে, এবং পানির নিচে প্রবাল গুলো স্বাভাবিক ভাবে বেড়ে উঠবে। দ্বীপটি প্রবাল-সমৃদ্ধ এলাকা, ম্যানগ্রোভ, উপহ্রদ এবং পাথুরে এলাকা সহ বেশ কয়েকটি বাস্তুতন্ত্র দ্বারা সমৃদ্ধ। দ্বীপটি বিভিন্ন প্রজাতির প্রাণীর নিরাপদ আশ্রয়স্থল। কিন্তু দ্বীপটি এখন বাণিজ্যিকভাবে পর্যটকদের আকর্ষণীয় স্থান হিসেবে বিবেচিত হচ্ছে যা পরিবেশ, ঐতিহ্য এবং প্রবালের জন্য হুমকি হয়ে উঠছে।

পর্যটন শিল্প অর্থনৈতিক হাবের একটি উল্লেখযোগ্য অংশ হতে পারে তবে পুরোপুরি নয়। একটি অর্থনৈতিক হাবের বৈচিত্র্যময় শিল্প এবং কার্যকলাপ রয়েছে যা এর অর্থনীতিকে চালিত করে তবে পর্যটনকে নয়, যার মধ্যে রয়েছে অর্থ, প্রযুক্তি, উৎপাদন এবং আরও অনেক কিছু।

লেখক
শেখ জাহাঙ্গীর হাছান মানিক
[email protected]

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page