Friday, May 24, 2024

‘গণিতের নোবেল’ খ্যাত ‘আ্যবেল’ পুরস্কার পেলেন মাইকেল তালাগ্র্যান্ড

টিটিএন ডেস্ক:

এ বছর গণিত দুনিয়ার নোবেল পুরস্কারখ্যাত অ্যাবেল পুরস্কার পেয়েছেন ফরাসি গণিতবিদ মাইকেল তালাগ্র্যান্ড। গতকাল বুধবার নরওয়েজিয়ান একাডেমি অব সায়েন্স অ্যান্ড লেটারস সম্মানজনক এ পুরস্কারের জন্য ৭২ বছর বয়সী মাইকেল তালাগ্র্যান্ডের নাম ঘোষণা করেছে। সম্ভাব্যতা তত্ত্বে গবেষণার স্বীকৃতি হিসেবে মাইকেল তালাগ্র্যান্ডকে এ পুরস্কার দেওয়া হয়েছে। পুরস্কার পাওয়ার পর নিজের প্রতিক্রিয়া জানিয়ে মাইকেল তালাগ্র্যান্ড বলেন, ‘কখনোই ভাবিনি আমি এ পুরস্কার পাব। এই খবর আমার জন্য অবিশ্বাস্য। যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসের সামনে ভিনদেশি যান নামতে দেখলেও আমি এত অবাক হতাম না।’

মাইকেল তালাগ্র্যান্ড ফ্রেঞ্চ ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চে কর্মজীবন শুরু করেন। সম্ভাব্যতার নিয়ে কার্যকর বিশ্লেষণ বিষয়ে তাঁর এক দশকের বেশি গবেষণার অভিজ্ঞতা রয়েছে। তিনি মূলত গাউসিয়ান ডিস্ট্রিবিউশন বা বেল কার্ভের মাধ্যমে সম্ভাব্যতার বহুমাত্রিকতা বোঝার জন্য কাজ করেন। জিনগত সমস্যার কারণে শৈশবে দৃষ্টিশক্তি হুমকির মুখে পড়েছিল মাইকেল তালাগ্র্যান্ডের। ১৯৭৪ সালে তিনি পিয়েরে অ্যান্ড মেরি কুরি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। মাইকেল তালাগ্র্যান্ড এখন অবসরজীবন যাপন করছেন। ২০০৩ সালে থেকে চালু হওয়া অ্যাবেল পুরস্কারজয়ীদের মধ্যে মাইকেল তালাগ্র্যান্ড পঞ্চম ফরাসি ব্যক্তি।

অ্যাবেল প্রাইজ কমিটির চেয়ারম্যান হেলগে হোল্ডেন বলেন, মাইকেল তালাগ্র্যান্ড একজন ব্যতিক্রমী গণিতবিদ। সমস্যা সমাধানে দক্ষ তালাগ্র্যান্ড এলোমেলো ঘটনাকে বোঝার জন্য গভীর অবদান রেখেছেন। তাঁর কাজ সম্ভাব্যতা তত্ত্বের বিভিন্ন ক্ষেত্রকে নতুন আকার দিয়েছে। আগামী ২১ মে নরওয়ের অসলোতে একটি অনুষ্ঠানের মাধ্যমে নরওয়ের রাজা পঞ্চম হ্যারাল্ডের কাছ থেকে অ্যাবেল পুরস্কার গ্রহণ করবেন তিনি।
নরওয়ের গণিতবিদ নিলস হেনরিক অ্যাবেলের নামানুসারে নরওয়ে সরকার প্রতিবছর অ্যাবেল পুরস্কার দিয়ে থাকে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত পাঁচজন গণিতবিদের সমন্বয়ে গড়া একটি কমিটি বিজয়ী নির্বাচন করে থাকে। অ্যাবেল পুরস্কার হিসেবে মাইকেল তালাগ্র্যান্ড পাবেন ৭ লাখ ডলার বা ৭ কোটি ৭০ লাখ টাকা (প্রতি ডলারে বিনিময় মূল্য ১১০ টাকা ধরে)।

সূত্র: বিবিসি

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page