Saturday, May 25, 2024

রোহিঙ্গাদের তৈরী হস্তশিল্প সংগ্রহে নিলেন সুইডিশ রাজকুমারী

সৌরভ দেব :

আশ্রিত জীবনের সুখ দুঃখের সুর হয়ে উঠা রোহিঙ্গা তারানা শুনেছেন সুইডিশ রাজকুমারী ভিক্টোরিয়া।
সেইসাথে রাজকুমারী মুগ্ধ হন রোহিঙ্গা সংস্কৃতির বৈচিত্র্য দেখে। সংগ্রহ করেন রোহিঙ্গাদের তৈরি হস্তশিল্প।

বুধবার (২০ মার্চ) বাংলাদেশে সফররত ইউএনডিপির শুভেচ্ছাদূত ও সুইডেনের রাজকুমারী ভিক্টোরিয়া কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প ও খুরস্কুল আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেছেন। দুপুর ১২ টা ৪৫ মিনিটে ভাসানচর থেকে হেলিকপ্টার যোগে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছালে কক্সবাজারের শরনার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমান,জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান, পুলিশ সুপার মাহাফুজুল ইসলাম তাঁকে স্বাগত জানায়।

রোহিঙ্গা ক্যাম্পে রাজকুমারী ভিক্টোরিয়া জাতিসংঘের বিভিন্ন সংস্থার উন্নয়ন কর্মকাণ্ড পরিদর্শন করেন। এসময় তিনি রোহিঙ্গা নারীদের সাথেও কথা বলেন।

এছাড়াও সুইডিশ রাজকুমারী ক্যাম্পে ইউএনডিপি পরিচালিত প্রাকৃতিক উপায়ে দূর্যোগ মোকাবেলা সংক্রান্ত একটি প্রকল্প ও আইওএম পরিচালিত রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টার পরিদর্শন করেন।

এরপর বিকেল ৪ টার কিছু আগে রোহিঙ্গা ক্যাম্প থেকে কক্সবাজারের খুরুস্কুলে নির্মিত জলবায়ু উদ্বাস্তুদের জন্যে নির্মিত বিশ্বের বৃহত্তম আশ্রয়ন প্রকল্প পরিদর্শনে যান ভিক্টোরিয়া। সেখানে জাতীয় সংসদের হুইপ সাইমুম সরওয়ার কমল রাজকুমারীকে অভ্যর্থনা জানায়।

পরিদর্শন শেষে আকাশ পথে ঢাকায় ফিরে যান সুইডেনের ইউএনডিপির শুভেচ্ছা দূত রাজকুমারী ভিক্টোরিয়া।

উল্লেখ্য, ১৮ মার্চ বাংলাদেশ সফরে আসেন রাজকুমারী। এর মধ্যে আজ বুধবার (২০ মাার্চ) তিনি কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসেন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page