Saturday, May 18, 2024

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক আবু তাহের

টিটিএন ডেস্ক:

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ১৯তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. আবু তাহের। আজ মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র সহকারী সচিব শতরুপা তালুকদার সই করা এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে উপাচার্যের নির্ধারিত কোনো মেয়াদ উল্লেখ করা হয়নি। তাঁকে সাময়িকভাবে দায়িত্ব পালন করতে বলা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১২ (২) ধারা অনুসারে অধ্যাপক ড. আবু তাহেরকে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে সাময়িকভাবে নিয়োগ দেওয়া হলো।

নানা অনিয়ম ও বিতর্কিত কর্মকাণ্ডের জন্য চবির বর্তমান উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার ব্যাপক সমালোচিত। এর মধ্যে উপাচার্য পদে নিয়োগের জন্য শিক্ষা মন্ত্রণালয় সেখানকার জ্যেষ্ঠ শিক্ষকদের নাম সংবলিত একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠায়। এরই ভিত্তিতে অধ্যাপক আবু তাহেরকে উপাচার্য নিয়োগ দেওয়া হয়। বিষয়টি নিয়ে গতকাল সোমবার আজকের পত্রিকার অনলাইন সংস্করণে একটা প্রতিবেদন প্রকাশ করা হয়।

অধ্যাপক মো. আবু তাহেরের জন্মস্থান চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায়। সেখানকার কাঞ্চনা মাধ্যমিক বিদ্যালয়ের পর চট্টগ্রাম কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন তিনি। এরপর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, দক্ষিণ কোরিয়ার ইনহা, যুক্তরাষ্ট্রের টেক্সাসের এ অ্যান্ড এম বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর শিক্ষা ও গবেষণা সম্পন্ন করেন তিনি।

কর্মজীবনের শুরুতে ১৯৮৫ সালে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সরকারি কমার্স কলেজে শিক্ষকতা শুরু করেন আবু তাহের। ১৯৯৫ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ব্যবস্থাপনা বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। ২০০৪ সালে তিনি ওই বিভাগের অধ্যাপক হন।

অধ্যাপক আবু তাহের বিভাগের সভাপতি ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। ডেপুটেশনে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে লিয়েনে ট্রেজারার হিসেবে দায়িত্ব পালন করেন।

এ ছাড়াও তিনি জীবন বিমা করপোরেশনের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) হিসেবে কিছুদিন দায়িত্ব পালন করেন। পরে পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর ২০২০ সালে অধ্যাপক আবু তাহেরকে সরকার ৪ বছরের জন্য ইউজিসির পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ দেয়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page