Thursday, April 11, 2024

চলতি সপ্তাহে উপজেলা নির্বাচনের তফসিল

টিটিএন ডেস্ক

চলতি সপ্তাহে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন (ইসি)। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সংশোধিত উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা-২০১৩ এবং উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা-২০১৬ এসআরও নম্বর জারি করার জন্য বৃহস্পতিবার আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছে ইসি। দু-এক দিনের মধ্যে এসআরও নম্বর জারি হতে পারে।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন পর্যবেক্ষণে দেশটিতে অবস্থান করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। আগামী সোমবার দেশের পথে রওনা হয়ে মঙ্গলবার তার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। সিইসি দেশে ফিরলে কমিশন সভা ডেকে বুধ বা বৃহস্পতিবার উপজেলা নির্বাচনের প্রথম ধাপের তফসিল হতে পারে।

সূত্র জানায়, উপজেলা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে কি না বা ব্যবহার করা হলেও কোন কোনটিতে করা হবে তাও সভা থেকে সিদ্ধান্ত আসবে।

জানা যায়, গত ১২ মার্চ উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল সংক্রান্ত কমিশনের ২৯তম সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু আইন মন্ত্রণালয় থেকে বিধিমালা ভেটিং হয়ে না আসায় সভাটি স্থগিত করা হয়।

ইসি ইতিমধ্যে জানিয়েছে, দেশে বর্তমানে ৪৯৫টি উপজেলা পরিষদ রয়েছে। এর মধ্যে প্রথম ধাপে ৪ মে ১৫৩টি, দ্বিতীয় ধাপে ১১ মে ১৬৫টি, তৃতীয় ধাপে ১৮ মে ১১১টি এবং চতুর্থ ধাপে ২৫ মে ৫২টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বাকিগুলোতে পরবর্তীতে ভোট হবে

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page