Friday, April 12, 2024

২৯ পণ্যের ‘যৌক্তিক মূল্য’ নির্ধারণ করলো কৃষি বিপণন অধিদপ্তর

টিটিএন ডেস্ক :

পবিত্র রমজান মাসে সাধারণ ক্রেতাদের কথা চিন্তা করে চিনি ও দুই ধরনের খেজুরের দাম নির্ধারণ করে দিয়েছিল সরকার। এবার ‘যৌক্তিক মূল্য’ নির্ধারণ করে দেওয়া হয়েছে মাছ-মাংসসহ ২৯টি নিত্যপণ্যের।

শুক্রবার (১৫ মার্চ) কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মাসুদ করিম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব পণ্যের দাম বেঁধে দেওয়া হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, কৃষি বিপণন আইন ২০১৮-এর ৪(ঝ) ধারার ক্ষমতাবলে কৃষি বিপণন অধিদপ্তর নিত্যপ্রয়োজনীয় পণ্যের যৌক্তিক মূল্য নির্ধারণ করেছে।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নির্ধারিত দামে কৃষিপণ্য কেনাবেচার জন্য অনুরোধ করা হলো।
যেসব পণ্যের যে দাম নির্ধারণ করেছে কৃষি বিপণন অধিদপ্তর:

মুগ ডালের পাইকারি মূল্য ১৫৮ দশমিক ৫৭ টাকা ও খুচরা মূল্য ১৬৫ দশমিক ৪১ টাকা, মাষকলাই ডালের পাইকারি মূল্য ১৪৫ দশমিক ৩০ টাকা ও খুচরা মূল্য ১৬৬ দশমিক ৪১ টাকা, ছোলার (আমদানিকৃত) ডালের পাইকারি মূল্য ৯৩ দশমিক ৫০ টাকা ও খুচরা মূল্য ৯৮ দশমিক ৩০ টাকা, মসুর ডাল (উন্নত) পাইকারি মূল্য ১২৫ দশমিক ৩৫ টাকা ও খুচরা মূল্য ১৩০ দশমিক ৫০ টাকা, মসুর ডাল (মোটা) পাইকারি মূল্য ১০০ দশমিক ২০ টাকা ও খুচরা ১০৫ দশমিক ৫০ টাকা, খেসারির ডাল পাইকারি মূল্য ৮৩ দশমিক ৮৩ টাকা ও খুচরা মূল্য ৯২ দশমিক ৬১ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া পাঙাশ মাছ (চাষের) পাইকারি মূল্য প্রতি কেজি ১৫৩ দশমিক ৩৫ টাকা ও খুচরা মূল্য ১৮০ দশমিক ৮৭ টাকা, কাতল মাছ (চাষের) পাইকারি মূল্য ৩০৩ দশমিক ০৯ টাকা ও খুচরা মূল্য ৩৫৩ দশমিক ৫৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

মাংসের মধ্যে গরুর মাংস প্রতি কেজি পাইকারি মূল্য ৬৩১ দশমিক ৬৯ টাকা ও খুচরা মূল্য ৬৬৪ দশমিক ৩৯ টাকা, ছাগলের মাংস পাইকারি মূল্য ৯৫২ দশমিক ৫৮ টাকা ও খুচরা মূল্য ১০০৩ দশমিক ৫৬ টাকা, বয়লার মুরগি পাইকারি মূল্য ১৬২ দশমিক ৬৯ টাকা ও খুচরা মূল্য ১৭৫ দশমিক ৩০ টাকা, সোনালি মুরগি পাইকারি মূল্য ২৫৬ দশমিক ১০ টাকা ও খুচরা মূল্য ২৬২ টাকা।

ডিম প্রতি পিস পাইকারি মূল্য ৯ দশমিক ৬১ টাকা ও খুচরা মূল্য ১০ দশমিক ৪৯ টাকা বেঁধে দেওয়া হয়েছে।
এর বাইরে দেশি পেঁয়াজ প্রতি কেজি পাইকারি মূল্য ৫৩ দশমিক ২০ টাকা ও খুচরা মূল্য ৬৫ দশমিক ৪০ টাকা, দেশি রসুন পাইকারি মূল্য ৯৪ দশমিক ৬১ টাকা ও খুচরা মূল্য ১২০ দশমিক ৮১ টাকা, আদা (আমদানিকৃত) পাইকারি মূল্য ১২০ দশমিক ২৫ টাকা ও খুচরা মূল্য ১৮০ দশমিক ২০ টাকা, শুকনো মরিচ পাইকারি মূল্য ২৫৩ দশমিক ২৬ টাকা ও খুচরা মূল্য ৩২৭ দশমিক ৩৪ টাকা, কাঁচামরিচ পাইকারি মূল্য ৪৫ দশমিক ৪০ টাকা ও খুচরা ৬০ দশমিক ২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সবজির মধ্যে বাঁধাকপি প্রতি কেজি পাইকারি মূল্য ২৩ দশমিক ৪৫ টাকা ও খুচরা মূল্য ২৮ দশমিক ৩০ টাকা, ফুলকপি পাইকারি মূল্য ২৪ দশমিক ৫০ টাকা ও খুচরা মূল্য ২৯ দশমিক ৬০ টাকা, বেগুন পাইকারি মূল্য ৩৮ দশমিক ২৫ টাকা ও খুচরা মূল্য ৪৯ দশমিক ৭৫ টাকা, সিম পাইকারি মূল্য ৪০ দশমিক ৮২ টাকা ও খুচরা মূল্য ৪৮, আলু পাইকারি মূল্য ২৩ দশমিক ৩০ টাকা ও খুচরা মূল্য ২৮ দশমিক ৫৫ টাকা, টমেটো পাইকারি বাজার মূল্য ৩০ দশমিক ২০ টাকা ও খুচরা মূল্য ৪০ দশমিক ২০ টাকা, মিষ্টি কুমড়া পাইকারি মূল্য ১৬ দশমিক ৪৫ টাকা ও খুচরা মূল্য ২৩ দশমিক ৩৮ টাকা, খেঁজুর (জাহিদি) পাইকারি মূল্য ১৫৫ দশমিক ৫৩ টাকা ও খুচরা মূল্য ১৮৫ দশমিক ০৭ টাকা, মোটা চিড়া পাইকারি মূল্য ৫২ দশমিক ৭৫ টাকা ও খুচরা মূল্য ৬০ টাকা, সাগর কলা প্রতি হালি পাইকারি মূল্য ২২ দশমিক ৬০ টাকা ও খুচরা মূল্য ২৯ দশমিক ৭৮ টাকা এবং বেসন পাইকারি মূল্য ৯৯ দশমিক ০২ টাকা ও খুচরা মূল্য ১২১ দশমিক ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে রোজার শুরুতেই খেজুর ও চিনির দাম নির্ধারণ করে দেয় বাণিজ্য মন্ত্রণালয়। সেসময় প্রতি কেজি অতি সাধারণ মানের খেজুরের ১৫০ থেকে ১৬৫ টাকা ও প্রতি কেজি চিনির মূল্য ১৪০ টাকা নির্ধারণ করা হয়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page