Friday, April 19, 2024

উখিয়ার মাছকারিয়া খাল মৃতপ্রায় রোহিঙ্গার বর্জ্যে

শামীমুল ইসলাম ফয়সাল

২০১৭ সালের রোহিঙ্গা ঢল নামে কক্সবাজারের উখিয়া টেকনাফে। রোহিঙ্গাদের বসতির জন্য ক্যাম্প গড়ে ওঠে উখিয়ার বনাঞ্চলে। বনভূমির পাদদেশে বয়ে গেছে রাজাপালং ইউনিয়নের মাছকারিয়া খাল। খালের পাড়ে উঁচু টিলায় ক্যাম্প। ক্যাম্পের বর্জ্যে মৃতপ্রায় এ খাল। ২০১৭ সালের দিকে এ খাল ছিলো ভরা যৌবনের। খাল থেকে আহরণ হতো মাছ। হতো চাষাবাদ। চলতো হাজারো মানুষের জীবন জীবিকা। তবে রোহিঙ্গা ঢলের কয়েক বছরের মধ্যেই সেই খাল নিশ্চিহ্ন হওয়ার পথে।

সরেজমিন গিয়ে দেখা মিলেছে, রোহিঙ্গা ক্যাম্পের মানববর্জ্যে খালটি ভরে গেছে। ক্যাম্পের মলমূত্র সরাসরি এসে পড়ছে এ খালে। এতে নিশ্চিহ্ন হওয়ার পথে খালটি। নদীটিতে মাছ যেমন পাওয়া যাচ্ছে না তেমনি চাষাবাদও কমেছে নদীর আশেপাশের তিন হাজার একরের বেশি জমির।

স্থানীয় কয়েকজন কৃষক জানিয়েছেন, বর্জ্যের কারণে মাটির গুণাগুণ নষ্ট হওয়ায় এই এলাকার তিন হাজার একরের বেশি কৃষি জমিতে এখন আর আবাদ হয় না। ফলে আর্থিক সমস্যা সহ পেশা পরিবর্তন করতে হচ্ছে তাদের। অনেকেই কর্মহীন মানবেতর দিনযাপন করছেন তারা। কৃষকরা আরো জানিয়েছেন, আগে বছরে তিন বার ফলন হতো। এখন ঠিকঠাক একবার আবাদ করতে পারি না।

স্থানীয় ইউপি সদস্য আবদুল হক জানিয়েছেন, স্কেভেটর দিয়ে খনন করার পরও রোহিঙ্গাদের বর্জ্য সরাসরি এ খালে ফেলায় আবারো ভরাট হয়ে গেছে। এই বিষয়ে আমরা আরআরসি, ইউপি চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী অফিসারকে অবগত করেছি।

বছর দশক আগেও যে খালে মানুষের জীবিকা আহরণ করে জীবন চলতো সেই খাল রক্ষা করে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে আওয়াজ তুলেন স্থানীয় লোকজন। তারা অস্তিত্ব হারানো মাছকারিয়া খাল পুনরায় খনন ও সংস্কারের মাধ্যমে খালের দুই পাশে সুরক্ষিত প্রাচীর নির্মাণের উদ্যোগ নিতে সরকারের সংশ্লিষ্ট দপ্তরের প্রতি আহবান জানান।

কৃষি ও মৎস্য আহরণ করে জীবিকা নির্বাহ করতো দশ হাজারেরও বেশি স্থানীয় মানুষ। আঞ্চলিক অর্থনীতির উপর বিরুপ প্রভাব কমাতে দ্রুতই মাছকারিয়া খালের প্রাণ প্রবাহ ফিরিয়ে আনা উচিত বলে মনে করেন স্থানীয় সাংবাদিক নুর মোহাম্মদ সিকদার। তিনি বলেন, বর্জ্যের পানি ছাড়া কিছুই নেই এ খালে। মানুষের জীবিকার ওপরে প্রভাব পড়ছে। বিশেষ করে মাছকারিয়া, ফলিয়া পাড়া, মধুরছড়া এবং কুতুপালংয়ের একটা অংশে এ প্রভাব নেতিবাচকভাবে পড়েছে।

সচেতন মহলের প্রত্যাশা, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তৎপরতায় যেন সজীব হয়ে ওঠে মৃতপ্রায় মাছকারিয়া খাল।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page