Friday, April 19, 2024

১২শ কোটি টাকা ব্যয়ে প্রশস্থ করা হচ্ছে মেরিন ড্রাইভ

সানজীদুল আলম সজীব

কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়ক প্রশস্তকরণ কাজ শুরু হয়েছে।

প্রথমধাপে ১২শ কোটি টাকা ব্যয়ে এই সড়কের কক্সবাজার শহরের কলাতলীর পর থেকে উখিয়ার পাটুয়ারটেক পর্যন্ত ৩০.৪ কিলোমিটার রাস্তা প্রসস্থ করা হবে।

কক্সবাজারের সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহে আরেফীন টিটিএনকে জানান, “১২শ কোটি টাকার এই প্রকল্পে ৪০০ কোটি টাকা ব্যয় হবে ভুমি অধিগ্রহণে এবং বাকি ৮০০ কোটি টাকা ব্যয় হবে রেজুখাল ব্রীজ এবং ছোট-বড় ব্রীজ নির্মাণসহ বিভিন্ন পয়েন্টে সমুদ্রের সুরক্ষায়।”

প্রকৌশলী শাহে আরেফীন জানান, “১৮ ফিট থেকে সড়কটি ৩৪ ফিটে উন্নিত করা হচ্ছে। প্রকল্পের আওতায় রয়েছে- ১১৩ দশমিক ২৫ একর ভূমি অধিগ্রহণ, সাত লাখ ২৪ হাজার ঘনমিটার মাটি ভরাট, ২৯ দশমিক ৪২ কিলোমিটার ফ্লেক্সিবল পেভমেন্ট প্রশস্তকরণ ও শূন্য দশমিক ৩২ কিলোমিটার ফ্লেক্সিবল পেভমেন্ট বাঁক সরলীকরণ কাজ।”

এছাড়াও ছয় হাজার ৪৮০ মিটার আরসিসি রিটেইনিং ওয়াল নির্মাণ, ৬৩ হাজার ৭২০ বর্গমিটার জিও টেক্সটাইলসহ সিসি ব্লক স্থাপন, ৫৪ হাজার ৩৬০টি টেট্রাপড নির্মাণ, ৯ হাজার ১২০ বর্গমিটার রোড মার্কিং, ইউটিলিটি স্থানান্তর, রেজুখালের উপর দুই লেনের একটি সেতু নির্মাণ (৩০৫ মিটার) এবং মেরিন ড্রাইভের নিরাপত্তায় ৬০৮টি সিসি টিভি ক্যামেরা স্থাপন করা হবে এ প্রকল্পের আওতায়। একই সঙ্গে ৯ হাজার ১৮০ মিটার এল ড্রেন ও ১৩ হাজার ৯৪ মিটার ইউ ড্রেনের পানি নিষ্কাশন ব্যবস্থাও নির্মাণ করা হবে বলে জানান সওজের এ কর্মকর্তা।

২০২২ সালের ২৮ জুন প্রকল্পটি প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অনুমোদন দেওয়া হয়।

সড়কটি প্রসস্থকরণের মাধ্যমে নিরাপদ যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা, পর্যটন শিল্পের প্রসার এবং প্রকল্প এলাকার আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হবে বলে আশা করা হচ্ছে।

সড়ক ও জনপথ অধিদপ্তরের এ প্রকল্পটি বাস্তবায়ন করছে সেনাবাহিনীর ১৬ ইসিবি।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page