Thursday, April 11, 2024

উদীচীর জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতায় খ বিভাগ থেকে ২য় কক্সবাজারের অনুশ্রী

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ সত্যেন সেন জাতীয় গণসংগীত প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে খ বিভাগ থেকে দ্বিতীয় স্থান অর্জন করেছে কক্সবাজারের অনুশ্রী শর্মা। এর আগে সারাদেশে জেলা পর্যায়ে প্রায় ৫ হাজার প্রতিযোগী অংশ নেয়। এরপর বিভাগীয় পর্যায়ের শীর্ষ স্থান দখলকারীরা জাতীয় পর্যায়ে অংশ নেন।

এদিকে দেশের বৃহত্তম গণসাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘কণ্ঠ ছেড়ে গান গেয়ে, কণ্ঠরোধের সব কালাকানুন ভেঙে এগিয়ে যাওয়ার প্রত্যয়ে শুরু হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত দ্বাদশ সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা। উৎসবর প্রথম দিন ০৮ মার্চ শুক্রবার সকাল ১০টাথেকে শুরু হয় জাতীয় পর্যায়ের গণসঙ্গীত প্রতিযোগিতা।

জেলা পর্যায় শেষে বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা করে বিজয়ী হয়ে সারাদেশ থেকে আসা প্রায় তিনশ’ শিল্পী দিনভর প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। তিনটি একক এবং একটি দলীয়- মোট চারটি বিভাগে বিভক্ত হয়ে প্রতিযোগীরা এ প্রতিযোগিতায় অংশ নেন। এরপর শুক্রবার (৮ মার্চ) বিকাল সাড়ে ৫টায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক, বীরমুক্তিযোদ্ধা রথীন্দ্রনাথ রায়।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন রথীন্দ্রনাথ রায়। সংগঠনের পতাকা উত্তোলন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান। এসময় জাতীয় সঙ্গীত ও সংগঠন সঙ্গীত পরিবেশন করেন উদীচীর শিল্পীরা।

এরপর রথীন্দ্রনাথ রায় উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করার সাথে সাথেই ঢাকা-ঢোলের বাদনে নৃত্যের তালে তালে উল্লাসে মাতেন সারাদেশ থেকে আসা উদীচীর শিল্পী-কর্মীসহ সাধারণ মানুষ।

গণসঙ্গীতের প্রচার, প্রসার এবং সঙ্গীতের একটি স্বতন্ত্র ধারা হিসেবে গণসংগীতকে প্রতিষ্ঠা করার লক্ষ্যে ২০০৯ সাল থেকে প্রতিবছর উদীচীর প্রতিষ্ঠাতা শিল্পী-সংগ্রামী সত্যেন সেনের জন্মদিন ২৮ মার্চকে কেন্দ্র করে সত্যেন সেন গণসংগীত উৎসব ও জাতীয় গণসংগীত প্রতিযোগিতা আয়োজন করছে উদীচী।

উদীচী মনে করে, সকলের যুথবদ্ধ প্রয়াসে গণসঙ্গীতের যেমন প্রসার ঘটবে, শিল্পীরা উদ্বুদ্ধ হবে এই গান গাইতে, তেমনি গণমানুষের শোষণ বঞ্চনা, পাওয়া না পাওয়া সুখ দুঃখ সুরেরললিত বাণী হয়ে ব্যাপ্ত হবে চারিদিকে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page