Saturday, April 13, 2024

তিন বোনের হাতে তৈরি ব্যাগই প্রধান আকর্ষণ নারী উদ্যোক্তা মেলায়

আব্দুর রশিদ মানিক:

কক্সবাজার শহরের বৈদ্যঘোনা এলাকার তিনবোন মিফতাহুল নুসরাত মাহিন (১৮), সাদিয়া সুলতানা (১৬) এবং তাসনুভা মেহেরীন (১৪)। ২০২৩ সালের ফেব্রুয়ারী মাসে ইউটিউব থেকে ব্যাগ সেলাই এবং আর্ট করা শিখেন তারা। তারপর একটি সেলাইমেশিন কিনে শুরু করে নুসরাত কালেকশন নামের একটি অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান। অনলাইনে তাদের ব্যাগের জনপ্রিয়তা বাড়তে থাকে দ্রুত। এভাবেই পড়ালেখার পাশাপাশি তিনবোনের ভালো ব্যবসাও চলছে।

কক্সবাজারের পাবলিক লাইব্রেরির শহীদ দৌলত ময়দানে চলছে নারী উদ্যোক্তা মেলা। গ্রামীণ হস্তজাত শিল্পসহ বিভিন্ন বিষয়ের ৩০ স্টল স্থান পায় মেলায়। তবে ৩০ স্টলে বেশিরভাগই খাবারের। এই মেলায় প্রথমবার অংশ নিয়েছে এই তিনবোনের প্রতিষ্ঠান নুসরাত কালেকশন। এক্ষেত্রে সবচেয়ে ব্যাতিক্রম নুসরাত কালেকশন নামের এই স্টলটি। যেখানে সুনিপুণ হাতে তৈরি করা নানান ব্যাগ স্থান পেয়েছে। যেগুলো দেখে মুগ্ধ হচ্ছে মেলায় আসা দর্শনার্থীরা।

তিনবোনের একজন মিফতাহুল নুসরাত মাহিন (১৮) বলেন, প্রথমবারের মতো মেলায় অংশগ্রহণ করলাম। এরকম সাড়া পাবো চিন্তাই করিনি। খুবই বেচা বিক্রি হচ্ছে। সবাই আমাদের ব্যাগ পছন্দ করছে। আমরা খুবই খুশি। আমাদের ঘরে বসেই পড়ালেখার পাশাপাশি ১৫ হাজার টাকা আয় হচ্ছে।

প্রতিটি আর্ট করা ব্যাগের দাম মাত্র ৩০০ টাকা। আর্টহীন ব্যাগ ১৫০ টাকা। এরকম ভালো ব্যাগ কম দামে পাওয়াই সবাইকে আকর্ষণ করছে নুসরাত কালেকশন স্টল। এছাড়া নিজেদের হাতে আঁকা শাড়ি-পাঞ্জাবিও বিক্রি করেন তারা। ঢাকা থেকে আনা থ্রিপিসও রেখেছেন স্টলে।

তাদের বাবা সৌদি প্রবাসী এবং মা জুবেদা খানম (৩৮) ঘর সামলান। তিনি বলেন, আমার মেয়েরা এতো ছোটকাল থেকে এগিয়ে যাচ্ছে বিষয়টি অনেক ভালো লাগার। সবাই আমার মেয়েদের জন্য দোয়া করবেন।

মিফতাহুল নুসরাত মাহিন (১৮) কক্সবাজার সরকারি মহিলা কলেজের একাদশ শ্রেণির ছাত্রী। এছাড়া সাদিয়া সুলতানা (১৬) ও তাসনুভা মেহেরীন (১৪) কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page