Wednesday, May 22, 2024

কক্সবাজারের রামুতে স্ট্রবেরি চাষে সফলতা আরিফুর রহমানের

মোজাম্মেল হক:

কক্সবাজারের রামুতে আমেরিকান ফ্যাস্টিবল প্রজাতির স্ট্রবেরি চাষ করে সফলতা পেয়েছেন আরিফ এন্ড ব্রাদার্স এগ্রো ফার্মের স্বত্বাধিকারী তরুণ উদ্যোক্তা আরিফুর রহমান।

কক্সবাজারের রামুর জোয়ারিয়ানালা ইউনিয়নে ৩ মাস আগে মাত্র ২ লাখ টাকা ব্যয়ে আমেরিকান ফ্যাস্টিবল প্রজাতির আড়াই হাজার চারা রোপনের মাধ্যমে স্ট্রবেরি চাষ শুরু করেন তিনি।

বাজারে স্ট্রবেরির  চাহিদা বেশি হলেও৷ বাড়তি দামের ফলে কক্সবাজারের মানুষ সহজে এই ফলের স্বাদ গ্রহণ করতে পারে না এবং আমদানিকৃত ফলও বেশি দামের কারণে সাধারণ মানুষ কিনতে না পারায় ব্যবসায়ীরাও পড়েন বিপাকে। এ সব কিছুর কথা চিন্তা করেই এই স্ট্রবেরি চাষে মনোযোগ দিয়েছেন বলে জানান আরিফ এন্ড ব্রাদার্স এগ্রো ফার্মের স্বত্বাধিকারী আরিফুর রহমান।

আমেরিকান ফ্যাস্টিবল প্রজাতির এই স্ট্রবেরি রোগমুক্ত ও  খুব দ্রুত ফলন এবং কক্সবাজারের মাটি এই স্ট্রবেরি চাষের উপযুক্ত হওয়ায় এই স্ট্রবেরি চাষ করে কক্সবাজার জেলার মানুষের চাহিদা মিটিয়ে বাহিরেও রপ্তানি করে অর্থ উপার্জন করা যাবে বলে মনে করছেন আরিফ।

অন্যদিকে তরুণ উদ্যোক্তাদের এ সকল ফল চাষে উদ্বুদ্ধ করা হলে কক্সবাজারে বেকারত্ব অনেকটা দূরীকরণ করা যাবে বলেও মনে করছেন এ উদ্যোক্তা।

মাত্র ১ বিঘা জমিতে ২ লাখ টাকা ব্যয় করে পরীক্ষামূলক আড়াই হাজার চারা রোপন করে ভালো ফলন হয়েছে বলে জানান আরিফুর রহমান। তিনি এই ফলন থেকে খরচের চেয়ে দ্বিগুণ লাভের আশা করছেন এবং আগামী বছর ৫ বিঘা জমিতে এই আমেরিকান ফ্যাস্টিবল প্রজাতির স্ট্রবেরি চাষ করবেন বলে জানিয়েছেন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page