Tuesday, April 16, 2024

আজই স্বাধীন দেশের প্রথম পতাকা পতপত করে উড়েছিলো বাংলার আকাশে

টিটিএন ডেস্ক

মার্চ এসেছে। বাঙালীদের মনে মুক্তিযুদ্ধের স্মৃতি নাড়া দিচ্ছে। মার্চ এলেই স্বাধীনতার প্রথম পতাকা পতপত করে উড়ানোর দিনটি মনে পড়ে বাঙালী জাতির। এটি বাঙালীর স্বাধীনতার মাস। ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের মাস।

১৯৭১ সালে বাংলা‌দে‌শের স্বাধীনতার আন্দোল‌নে মার্চ ম‌া‌সের শুরু থে‌কেই যুক্ত হ‌চ্ছিল একের পর এক নতুন অনুষঙ্গ। এর ম‌ধ্যে পা‌কিস্তান র‌াষ্ট্র কাঠা‌মো‌কে বৃদ্ধাঙ্গু‌লি দে‌খি‌য়ে সে সময় জাতীয় পতাকা উত্তোলন ‌স্ব‌াধীনতাকামী মানু‌ষের ম‌ধ্যে ব‌্যাপক আলোড়ন তৈ‌রি ক‌রে‌ছিল।

১৯৭১ সা‌লে ২রা মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় আয়োজিত শিক্ষার্থী‌দের সমাবেশে প্রথম জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সে‌দিন ডাকসুর সহসভাপতি আ স ম আবদুর রব প্রথম জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন।

এর পরদিন ৩ মার্চ বঙ্গবন্ধুর উপস্থিতিতে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করেন অপর ছাত্রনেতা শাজাহান সিরাজ। আর ২৩ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধানমন্ডিতে তার নিজ বাসভবনে প্রথম নিজ হাতে জাতীয় পতাকা উত্তোলন করেন ।

মুক্তিযুদ্ধের সময় ১৭ এপ্রিল মেহেরপুরে বর্তমান মুজিব নগরের আম্রকাননে জাতীয় পতাকা উত্তোলনের সময় প্রথম জাতীয় সংগীত পরিবেশন করা হয়ে‌ছিল।

আর বিদেশের মাটিতে ভারতের কলকাতায় বাংলাদেশ মিশনে প্রথম বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়ে‌ছিল ১৯৭১ সালের ১৮ এপ্রিল।

প্রথমে বাংলা‌দে‌শের জাতীয় পতাকাটি ছিল সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র খচিত। স্বাধীনতার পর ১৯৭২ সা‌লের ১২ জানুয়ারি জাতীয় পতাকা থেকে মানচিত্রটি সরিয়ে ফেলা হয়। বর্তমা‌নে ব‌্যবহৃত জাতীয় পতাকাটি ১৯৭২ সালের ১৭ জানুয়ারি রাষ্ট্রীয়ভাবে গ্রহণ করা হয়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page