Friday, April 19, 2024

মহামতি বুদ্ধের স্মৃতি বিজড়িত রাংকূটে এসে মুগ্ধ ৩৪ কূটনীতিক

নিজস্ব প্রতিনিধি:

রামুর ঐতিহাসিক রাংকুট বৌদ্ধ বিহার পরিদর্শন করলেন কক্সবাজার সফরে আসা ৩৪ কূটনীতিক। বুধবার সকালে রাংকূুট বৌদ্ধ বিহারে এসে পৌঁছালে কূটনীতিকদের স্বাগত জানান বিহারাধক্ষ্য জ্যোতিসেন মহাথেরো। এ সময় ২ হাজার ৩শ’ বছরের পুরোনো মহামতি বুদ্ধের স্মৃতি বিজড়িত এই স্থান দেখে মুগ্ধ হন অতিথিরা। সেই সাথে সম্রাট অশোক, চীনা পর্যটক হিউয়েন সেনের আবক্ষ মূর্তিসহ বৌদ্ধ পুরাকীর্তি দেখে অভিভূত হন।

পরিদর্শনকালে কূটনীতিকরা বলেন, কক্সবাজার অঞ্চলের বৌদ্ধ ইতিহাস, স্থাপনা এবং সমুদ্র সৈকত সব মিলিয়ে অপার পর্যটন সম্ভাবনাকে তোলে ধরা হবে। পরিদর্শনকালে কূটনীতিকরা বিহারের বিভিন্ন দিক ঘুরে দেখেন। এসময় কূটনীতিকদের সম্মানে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং ঐতিহ্যবাহী পিঠাপুলি দিয়ে আপ্যায়ন করা হয়।

পরে কূটনীতিকরা সমুূদ্র সৈকতের লাবনীর ট্যুরিস্ট মার্কেটে যান, ঝিনুকের দোকানসহ অন্যান্য হস্তজাত পন্যের দোকান পরিদর্শন করেন।

পররাষ্ট্র মন্ত্রী ড.হাছান মাহমুদের নেতৃত্বে ২৪টি দেশ ও আন্তর্জাতিক সংস্থার মিশন প্রধানসহ ৩৪ জন কূটনৈতিক মঙ্গলবার রেলে চড়ে কক্সবাজারে আসেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এম্বাসেডরস আউট রিচ প্রোগ্রামের আওতায় ইউরোপীয় ইউনিয়ন, রাশিয়া, চীন, কোরিয়া, ইতালিসহ ৩৪টি দেশ আন্তর্জাতিক সংস্থার রাষ্ট্রদূত ও মিশন প্রধান ২ দিনের চট্টগ্রাম এবং কক্সবাজার সফরে আসেন। বুধবার হিমছড়ির লাল কাঁকড়া বীচ পরিদর্শন শেষে বিকেলে আকাশপথে ঢাকা ফিরবেন কূটনীতিকরা।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page