Friday, April 19, 2024

৫ মা কাছিম ৫৬৬ ডিম ছেড়ে সাগরে ফিরল, বিজ্ঞানীদের স্বস্তির নিঃশ্বাস

আব্দুর রশিদ মানিক

কক্সবাজারের সমুদ্র উপকূলে ৫টি মা কাছিম ৫৬৬টি ডিম ছেড়ে সাগরে ফিরেছে। কয়েকদিন ধরে মা কাছিমের অস্বাভাবিক মৃত্যুর খবরের মধ্যে ৫টি মা কাছিম ডিম ছাড়ার খবরে স্বস্তি ফিরেছে বিজ্ঞানীদের মাঝে।

সোমবার (২৬ ফেব্রুয়ারী) মেরিন ড্রাইভ সড়কের সোনারপাড়া সমুদ্র সৈকতের রেজুখাল মোহনার বালিয়াড়িতে ১ টি অলিভ রিডলি মা কাছিম ১০১ টি ডিম পেড়ে সুস্থসবল অবস্থায় সমুদ্রে ফিরে যেতে সক্ষম হয়। তাছাড়া টেকনাফের শামলাপুর ২ টি কাছিম থেকে ২৪০টি, মাথাভাঙ্গা ১টি কাছিম থেকে ১১৫টি, উত্তর শীলখালী ১টি কাছিম থেকে ১১০টিসহ মোট ৫ টি কাছিম থেকে ৫৬৬ টি ডিম সংরক্ষণ করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের (বোরি) জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা তরিকুল ইসলাম। তিনি বলেন, গেলো কয়েকদিন ধরে মা কাছিমের মৃত্যুর মিছিলে আজকে সুসংবাদ পেয়েছি। আজকে মোট ৫ টি কাছিম থেকে ৫৬৬ টি ডিম পেড়ে সুস্থভাবে সমুদ্রে ফিরে গেছে। এটা নিঃসন্দেহে খুশির সংবাদ।

তিনি জানান, গেলো ২ মাসে সোনাদিয়া থেকে শুরু সেন্টমার্টিন পর্যন্ত ৯৪টি মৃত মা কাছিম ভেসে আসে। হঠাৎ করে গেলো কয়েকদিন ধরে যার সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। গতকালও ১০টি মা কাছিম ভেসে আসে মৃত অবস্থায়। বেশিরভাগ কাছিমের শরীরে আঘাতের চিহ্ন রয়েছে এবং জাল পেচানো রয়েছে। এগুলো নিয়ে আমরা উদ্বিগ্ন।

ডিমগুলো সংগ্রহ করে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট, মেরিন লাইফ এলায়েন্স, কোডেক-ন্যাচার এন্ড লাইফ প্রজেক্টের হ্যাচারীতে সংরক্ষণ করা হয়েছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page