Tuesday, April 16, 2024

মহাকাশ গবেষণা ক্যাম্পে মহেশখালীর ১১জন শিক্ষার্থীর কৃতিত্ব অর্জন

নিজস্ব প্রতিনিধি

মহাকাশ গবেষণা রকেট লঞ্চার, রোবটিক্স ও এস্ট্রনট ট্রেনিংয়ে কৃতিত্ব অর্জন করেছে মহেশখালীর ছয় থেকে ১৫ বছরের ১১জন শিশু-কিশোর শিক্ষার্থী। মহেশখালীর আলোচিত ক্ষুদে বিজ্ঞানী এস.এম আপেলের নেতৃত্বে এ কৃতিত্ব অর্জন করেন তারা। এই ক্যাম্পে জেলার ৯টি উপজেলা থেকে ৪০জন শিক্ষার্থী কৃতিত্ব অর্জন করে, তারমধ্যে ১১জনই মহেশখালীর।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) কক্সবাজারের জেলা পাবলিক লাইব্রেরি শহিদ সুভাষ হলে বাংলাদেশ ইনোভেশন ফোরাম, বেটার টুগেদার ও স্পেস ইনোভেশনের যৌথ আয়োজনে ‘এস্ট্রনট ক্যাম্প’ অনুষ্ঠানে তিনটি ক্যাটাগরিতে কৃতিত্বস্বরুপ তাদের পদক, সনদ ও ব্যাজ দেয়া হয়।

স্পেস সায়েন্স ও স্পেস এক্সপ্লোরেশন জানার আগ্রহ নিয়ে ছাত্র-ছাত্রীরা বলেন, ‘মহাকাশের বিভিন্ন বিষয়ে জানার আগ্রহ আমাদের বহুদিনের। নভোচারী, নভোযান ও রোবট তৈরিতে পৃথিবীর অন্যান্য দেশের মতো আমরাও এগিয়ে যেতে চাই। এজন্য মহেশখালী থেকে আমরা ১১জন শিক্ষার্থী এস্ট্রনট ক্যাম্পে অংশ নিয়েছি।’

মহেশখালী টিমের নেতৃত্ব দেয়া শিক্ষার্থী এস.এম আপেল বলেন, ‘আন্তর্জাতিক প্রেক্ষাপটে ভুমিকা রাখার লক্ষ্যে পিছিয়ে পড়া দ্বীপের শিশু কিশোরদের এই প্রোগ্রামে অংশগ্রহণ করানো ও বিজ্ঞান সম্পর্কে সঠিক ধারণা লাভ করানোর লক্ষ্য নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছি। আগামীতে যেনো আমরাও মহাকাশ অভিযান পরিচালনা করতে পারি সেজন্য তৈরি হচ্ছি। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এই ধরনের প্রোগ্রাম আরো বড় ভুমিকা রাখবে বলে মনে করি।’

এস্ট্রনট ক্যাম্পে সফলতা পাওয়া মহেশখালীর ১১জন শিক্ষার্থী হলেন- রকেট লঞ্চিংয়ে আল-ইমান আর্দশ মহিলা মাদ্রাসার শিক্ষার্থী শারাবান তাহোরা বিনতে রবি, কালারমারছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাফিয়ান মোস্তারী সেহাজাদ, কালারমারছড়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী তছলিমা খানম ঝুমা, ছনখোলাপাড়া পাবলিক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আব্দুল্লাহ আল অপু, কালারমারছড়া আল আমিন মডেল একাডেমির শিক্ষার্থী আলিফ আল তৈয়ব আয়াত। রোবটিক্স এ হযরত আয়েশা ছিদ্দিকা বালিকা মাদ্রাসার শিক্ষার্থী রামিশা বিনতে বশর, কালারমারছড়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী হোসেন মো.সাগর, ঘোনার পাড়া এস কে বি টু শিশু বিকাশ কেন্দ্রের শিক্ষার্থী জারিয়া মনজুর জেসিকা, কালারমারছড়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মেহেদী হাসান, আঁধারঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী শেখ আসাব উদ্দিন এবং এস্ট্রনট ট্রেনিংয়ে কালারমারছড়া মইনুল ইসলাম আলিম মাদ্রাসার শিক্ষার্থী ওয়াহিদুল মোস্তফা আশেক কৃতিত্ব অর্জন করেন।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page