Thursday, April 18, 2024

ঈদগাঁতে একুশে ভাষা ও সংস্কৃতি মেলা অনুষ্ঠিত

সংবাদ বিজ্ঞপ্তি

‘যতদূর বাংলা ভাষা, ততদূর এই বাংলাদেশ’ প্রতিপাদ্যে নবসৃষ্ট ঈদগাঁও উপজেলাতে অমর একুশের ভাষা ও সংস্কৃতি মেলা অনুষ্ঠিত হয়েছে।

প্রাথমিক ও মাধ্যমিকস্তরের শিক্ষার্থীদের মাঝে মহান ভাষা আন্দোলনের প্রেক্ষাপট, ইতিহাস, ঐতিহ্যের লালনের পাশাপাশি চৌকস প্রজন্মজাতি সৃষ্টির লক্ষ্যে উপজেলা প্রশাসনের সহযোগিতায় ভাষা ও সংস্কৃতি মেলা আয়োজন করে ঊষা আর্টস ইনস্টিটিউট।
ঊষা’র প্রধান নির্বাহী পরিচালক কবি ও সাংবাদিক কাফি আনোয়ারের সভাপতিত্বে ঊষা আর্টস ইনস্টিটিউট’র পরিচালক লেখক, গবেষক, সাংবাদিক আজাদ মনসুরের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার সুবল চাকমা, থানার অফিসার্স ইনচার্জ শুভ রঞ্জন চাকমা, কক্সবাজার পৌর আওয়ামীলীগের সভাপতি ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মোহাম্মদ নজিবুল ইসলাম।

অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে ভাষা ও সংস্কৃতি সম্মাননা ২০২৪ এ ভূষিত অতিথিদের মধ্যে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননাপ্রাপ্ত অতিথিদের মধ্যে ছড়া সাহিত্যে কক্সবাজার জেলা শিক্ষা অফিসার মো. নাছির উদ্দিন, বিশিষ্ট নাট্য নির্দেশক, নাট্যকলা (থিয়েটার আর্টসে) কক্সবাজার সিটি কলেজের নাট্যকলা বিভাগের চেয়ারম্যান, কক্সবাজার থিয়েটারের সহ সভাপতি নাট্যজন স্বপন ভট্টাচার্য, লোক সাহিত্যে মাস্টার শাহ আলম, কবিতায় অ্যাডভোকেট মনজুরুল ইসলাম ও লোক সঙ্গীত (আঞ্চলিক গানে) দক্ষিণ চট্টলার আঞ্চলিক গানের সম্রাজ্ঞী বুলবুল আকতার উপস্থিত ছিলেন।

সংবর্ধিত অতিথির মধ্যে অনুভূতি ব্যক্ত করেন ছড়াকার মো. নাছির উদ্দিন ও নাট্য নির্দেশক স্বপন ভট্টচার্য। সংবর্ধিত অতিথি শিল্পী বুলবুল আকতার আঞ্চলিক গানের কয়েকটি অন্তরা গেয়ে উপস্থিত দর্শকদের মাতিয়ে তুলেন।

অনুষ্ঠানে আজীবন শিক্ষা সেবক হিসেবে বাবুল কান্তি দে কে সম্মাননা স্মারক প্রদান করা হয়।
এসময় বক্তব্য রাখেন, পোকখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবি শফিউল আলম শফি, ঈদগাহ গ্রামার স্কুলের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম ও বিশিষ্ট নাট্যজন সুশান্ত পাল বাচ্চু।

এর আগে সকালে একুশে ভাষা ও সংস্কৃতি মেলার ঘণ্টা বাজিয়ে আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ের দীর্ঘদিন ধরে শিক্ষা সেবক হিসেবে নিয়োজিত থাকা বাবুল কান্তি দে। পরে ঊষার শিক্ষার্থীর অংশগ্রহণে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

দিনব্যাপি এ অনুষ্ঠানে বিভিন্ন ইভেন্টে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের তিন শতাধিক শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে। পরে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

উপজেলার একমাত্র শিল্প-সাহিত্য-সংস্কৃতিচর্চা ও বিকাশের শিখন ও শীলন প্রতিষ্ঠানটির এ নান্দনিক আয়োজনে ছিলো দিনভর পুস্তক, দেয়ালপত্রিকা ও পিঠা প্রদর্শনী, বিভিন্ন সাংস্কৃতি প্রতিযোগিতা, ভাষা ও সংস্কৃতি সম্মাননা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কবি নাসের ভুট্টো, তরুণ রাজনীতিবিদ আহমদ করিম সিকদার, গবেষক জাহাঙ্গীর মোহাম্মদ, শিক্ষক আবদুস ছালাম, ঈদগাহ সাংস্কৃতিক একাডেমির পরিচালক সেলিম রেজা, আবৃত্তি শিল্পী শারমিন সুলতানা রুহি, অ্যাডভোকেট জুলকর নাইন জিল্লু, শিক্ষক শিল্পী শান্তা দে, কবি সিরাজুল কবির বুলবুল, চিত্রকর নোলক বাচ্চু, চিত্রকর মোহাম্মদ রাশেদ, এমইউপি মোহাম্মদ সেলিম উল্লাহ, আবছার কামাল, শিক্ষক মামুনুর রশিদ, আমির সুলতান এন্ড দিল-নেওয়াজ হাই স্কুলের প্রধান শিক্ষক সাজেদ সুলতান, শিক্ষক গিয়াস উদ্দিন, জয়নাল আবেদীন, ব্যাংকার ফরিদুল আলম, ক্রীড়া সংগঠন সাকলাইন মোস্তাক, শিক্ষক সমীর রুদ্র, রাজন ভট্টাচার্য, আব্দু শুক্কুর, নুরুল আবছার, শিক্ষক মনসুর আলম, খাদ্য পরিদর্শক মোরশেদুল করিম সবুজ, মোহাম্মদ হামিদ, গিয়াস উদ্দিন রবিন, ব্যাংকার কফিল উদ্দিন, মোহাম্মদ রাশেল প্রমূখ।
শিল্প-সাহিত্য-সংস্কৃতি ও বাঙালি জাতিসত্তা বিকাশের পথকে করেছে অবধারিত। বাংলাভাষার বিশ্বায়নে অমর একুশে ভাষা ও সংস্কৃতি মেলা নি:সন্দেহে পশ্চাৎপদ এই জনপদের জন্য একটি বৈপ্লবিক আলোকরেখা তৈরি হবে বলে মন্তব্য করেন উপস্থিত বক্তারা।

ভাষা ও সংস্কৃতি মেলা উপলক্ষ্যে বিষয়ভিত্তিক বিভিন্ন কর্ণার উপস্থিত শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক-শিক্ষিকাসহ দর্শনার্থীদের নজর কাড়ে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page