Thursday, April 18, 2024

শব্দায়নের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আয়োজন “একুশ আমার নিজস্ব জন্মদিন” অনুষ্ঠিত

আব্দুর রশিদ মানিক :

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শব্দায়ন আবৃত্তি একাডেমির আলোচনা, আবৃত্তি ও সাংস্কৃতিক আয়োজন “একুশ আমার নিজস্ব জন্মদিন” অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৪ ফেব্রুয়ারী) বিকেলে কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠান শুরু হয়ে শব্দায়নের শিক্ষার্থী এবং প্রশিক্ষকদের আবৃত্তি, কথামালা এবং সাংস্কৃতিক আয়োজনে মুখরিত করে রাখে সন্ধ্যা পর্যন্ত। যেখানে উঠে আসে কেবলই একুশ, মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার ইতিহাস।

“একুশ আমার নিজস্ব জন্মদিন” অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তাপ্তি চাকমা বলেন, মহান মাতৃভাষা দিবস উপলক্ষে শব্দায়ন মহান এই আয়োজন করেছে। ছোট্ট সোনামণিরা কি সুন্দর বাংলায় কবিতা আবৃত্তি করল। শব্দায়নের সকল আয়োজনের সাথে আমি আছি কারণ আমি মনেপ্রাণে বিশ্বাস করি শব্দায়ন বাংলার প্রকৃতির সাথে, বাংলার মুক্তির সাথে এবং বাংলার চিরায়ত যে সংস্কৃতি সেটাকে লালন করে।

শব্দায়ন আবৃত্তি একাডেমির প্রতিষ্ঠাতা পরিচালক জসিম উদ্দিন বকুলের সভাপতিত্বে বিশেষ অতিথি শিক্ষাবিদ অধ্যাপক মকবুল আহমেদ, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুল ইসলাম, অধ্যাপক শরমিন ছিদ্দিকা লিমা, কবি আসিফ নূর, আবৃত্তিকার ও সংস্কৃতি কর্মী আওরঙ্গজেব আরু বক্তব্য রাখেন।

এসময় শব্দায়ন আবৃত্তি একাডেমির প্রতিষ্ঠাতা পরিচালক জসিম উদ্দিন বকুল বলেন, শব্দায়ন আবৃত্তি একাডেমির পথচলা ৩৯ বছর পেরিয়ে গেছে। পহেলা ফেব্রুয়ারীতে আমাদের জন্ম। আমাদের জন্মের এই মাসে “একুশ আমার নিজস্ব জন্মদিন” শব্দায়ন এই আয়োজনের মাধ্যমে শিক্ষার্থী এবং সকলের মাঝে বাংলা ভাষা এবং বাংলার সংস্কৃতিকে ধারণ করতে শেখায়। একুশে শুধু আমাদের জন্মদিন নয় এই মাসেই বাংলা নিজস্ব ভাষায় রূপ পেয়েছে। এছাড়া বাংলাদেশ জন্মের বিষয়টিও একুশ থেকেই এসেছে।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page