Thursday, April 11, 2024

ডিম দিতে এসে জালে আটকে মারা যাচ্ছে মা কচ্ছপ

নিজস্ব প্রতিনিধি

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বোরি) জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা তরিকুল ইসলাম জানান, শুক্রবার বেলা ১১টা থেকে কক্সবাজার সমুদ্র সৈকতের হিমছড়ি থেকে টেকনাফ পর্যন্ত এলাকায় ১৭টি মৃত কচ্ছপ পাওয়া গেছে। ১৭টি কচ্ছপই অলিভ রিডলি এবং নারী। সেগুলো মাটিতে পুঁতে রাখা হয়েছে। প্রতিটি কচ্ছপই জালের সুতায় পেচানো, আঘাতপ্রাপ্ত। উপকূলে ডিম দিতে আসার পথে জেলেদের জাল ও রশিতে পেচিয়ে এসব কচ্ছপ মারা গেছে।

কক্সবাজার সমুদ্র সৈকতে যেন মৃত মা কচ্ছপের মিছিল চলছে। শুক্রবার বেলা ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ছয় ঘণ্টায় সৈকতের বিভিন্ন পয়েন্টে ১৭টি মৃত মা কচ্ছপ পাওয়া গেছে। ডিম সংগ্রহ করে এসব কচ্ছপ মাটিতে পুঁতে ফেলা হয়েছে।

এ পরিস্থিতি উদ্বেগজনক বলে মনে করছেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বোরি) জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা মো. তরিকুল ইসলাম। তিনি বলছেন, ডিম দিতে আসার পথে জাল ও রশিতে পেচিয়ে এসব কচ্ছপ মারা গেছে। তাই জরুরি ভিত্তিতে জেলেদের সচেতন করা হচ্ছে।

বোরির এই জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা জানান, জানুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারি এই ১৭টাসহ ৮৩টি মৃত কচ্ছপ ভেসে এসেছে। এর মধ্যে ৯ দিনে মিলেছে ৪০টির বেশি। এসব কচ্ছপের ৭ শতাধিক ডিম সংগ্রহ করা গেছে।

পরিস্থিতি উদ্বেগজনক মন্তব্য করে তিনি বলেন, “বিষয়টি খুব গুরুত্ব সহকারে তদন্ত করে দেখা হচ্ছে। জরুরি ভিত্তিতে জেলেদের সচেতন করার কাজ শুরু হয়েছে। তারা জাল বা রশি যেন সমুদ্র ফেলে না দেয়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page