Thursday, May 23, 2024

ঢাকা- কক্সবাজার রেলপথে চলবে ৫ দিনের বিশেষ ট্রেন

নিজস্ব প্রতিনিধি

রেলওয়ে কর্তৃপক্ষ কক্সবাজার-ঢাকা রেলপথে ফেব্রুয়ারি ও মার্চ মাসে পাঁচ দিন ‘বিশেষ ট্রেন’ চালানোর সিদ্ধান্ত নিয়েছে। খরা কাটিয়ে পর্যটকের উপচে পড়া ভিড় কক্সবাজারে। ছুটির দিনে হোটেল-মোটেলে ঠাঁই হচ্ছে না। তবে এবার পর্যটকদের এখন কক্সবাজার ভ্রমণে বেশি আগ্রহ ট্রেনে। তাই তাদের চাহিদা বিবেচনায় রেলওয়ে কর্তৃপক্ষ কক্সবাজার-ঢাকা রেলপথে ফেব্রুয়ারি ও মার্চ মাসে পাঁচ দিন ‘বিশেষ ট্রেন’ চালানোর এই সিদ্ধান্ত নিয়েছে।

আগামীকাল মঙ্গলবার থেকে চালু হচ্ছে জানিয়ে কক্সবাজার রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মোহাম্মদ গোলাম রব্বানী বলেন, আগামী ২০ ও ২৯ ফেব্রুয়ারি এবং ৭ মার্চ বিশেষ ট্রেনটি রাত ১১টায় ঢাকা থেকে ছাড়বে এবং কক্সবাজার পৌঁছাবে পরদিন সকাল ৮টায়। একইভাবে ট্রেনটি আগামী ২৮ ফেব্রুয়ারি ও ৬ মার্চ কক্সবাজার থেকে ছাড়বে এবং ঢাকায় পৌঁছাবে ৭ মার্চ ভোর ৪টায়। এ ছাড়া বিশেষ আরেকটি ট্রেন আগামী ২১ ফেব্রুয়ারি বিকেল ৪টায় কক্সবাজার থেকে ছাড়বে এবং চট্টগ্রাম পৌঁছাবে সন্ধ্যা সাড়ে ৭টায়।

স্টেশন মাস্টার মোহাম্মদ গোলাম রব্বানীর দেওয়া তথ্য মতে, বিশেষ ট্রেনটিতে ১৪টি কোচ রয়েছে। আছে ৪৫০টি শোভন চেয়ার এবং ২২০টি এসি চেয়ার। টিকিটের মূল্য ‘কক্সবাজার এক্সপ্রেস’ ও ‘পর্যটক এক্সপ্রেসে’র মতো।
‘কক্সবাজার এক্সপ্রেস’ ও ‘পর্যটক এক্সপ্রেস’ ট্রেনে ঢাকা-কক্সবাজার এসি (স্নিগ্ধা) ভাড়া এক হাজার ৩২৫ টাকা এবং নন-এসি (শোভন চেয়ার) ভাড়া ৬৯৫ টাকা। একই ট্রেনে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ভাড়া (এসি) ৪৭০ টাকা এবং (নন-এসি) ২৫০ টাকা। এছাড়া এই রুটে কক্সবাজার ও চট্টগ্রামের যাত্রীদের জন্য একটি কমিউটার ট্রেন চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এ মাসের শুরুতে এই ট্রেনটি চালু হওয়ার কথা থাকলেও ইঞ্জিনসংকটের কারণে বিলম্ব হচ্ছে বলে জানা গেছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ১১ নভেম্বর নবনির্মিত দোহাজারী-কক্সবাজার রেলপথের উদ্বোধন করেন। এরপর ১ ডিসেম্বর থেকে বিরতিহীন ‘কক্সবাজার এক্সপ্রেস’ চলাচলের মধ্য দিয়ে এই রুটে বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহন শুরু করা হয়। পরে ১০ জানুয়ারি দ্বিতীয় ননস্টপ আন্তনগর ট্রেন ‘পর্যটক এক্সপ্রেস’ চালু হয়।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page