Saturday, May 25, 2024

হিমছড়ি-সোনারপাড়া সমুদ্র সৈকতে ভেসে আসল ২ মৃত মা কাছিম

আব্দুর রশিদ মানিক

কক্সবাজারের হিমছড়ি এবং সোনারপাড়া সমুদ্র সৈকতে ২টি মৃত মা কাছিম ভেসে এসেছে। দু’টি কাছিম-ই অলিভ রিডলি প্রজাতির। মৃত কাছিম দু’টি ডিসেকশন করে ১৮৫টি ডিম বের করেছে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট।

শনিবার (১৭ ফেব্রুয়ারী) দু’টি পৃথক সমুদ্র সৈকতে অলিড রিডলি প্রজাতির মা কাছিম দু’টি মৃত ভেসে আসে।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা তরিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, হিমছড়ি বিচে ১ টি এবং সোনারপাড়া বিচে ১টিসহ মোট ২টি মৃত অলিভ রিডলি মা কাছিম ভেসে আসে যাদের পেটে ১৮৫টি ডিম পাওয়া গেছে। এতসুন্দর প্রাণী এভাবে মারা যাওয়া সত্যিই কষ্টের।

এর আগে, শুক্রবার ও বৃহস্পতিবার ইনানী, হিমছড়ি, সোনারপাড়া ও সুগন্ধা পয়েন্ট সৈকতে তিনটি ডলফিন, একটি পরপইস ও দুটি স্ত্রী কচ্ছপ ভেসে আসে।

কক্সবাজার সমুদ্র উপকূলের প্রকৃতি ও জীববৈচিত্র্য নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করছেন সাংবাদিক আহমদ গিয়াস। তিনি বলেন, হঠাৎ সাগর একে একে সামুদ্রিক প্রাণীর মৃতদেহ ভেসে আসার বিষয়টি অস্বাভাবিক। এ বিষয়ে ভেসে আসা প্রাণীর নমুনা সংগ্রহ করে ফরেনসিক টেস্ট করে কারণ অনুসন্ধান জরুরি।

মৃত্যুর কারণ অনুসন্ধানে সমুদ্রবিজ্ঞানী ও সংশ্লিষ্টরা কাজ করছেন বলে জানিয়েছেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. তৌহিদা রশীদ। তিনি জানান, সাগরে সামুদ্রিক প্রাণীর আবাসস্থলের কোথাও কোনো সমস্যা তৈরি বা বাধাগ্রস্ত হয়ে প্রাণী মারা পড়ছে কি না; তা খতিয়ে দেখা হচ্ছে। বিষয়টি খুব গুরুত্ব দিয়ে সংশ্লিষ্টরা দেখছেন বলে জানান তিনি।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page