Wednesday, April 17, 2024

চিকিৎসকদের সুরক্ষা নিয়েও কাজ করব, গাফিলতি বরদাস্ত করা হবে না- স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল

আব্দুর রশিদ মানিক:

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, চিকিৎসকদের মান-মর্যাদা সবার আগে বিবেচনা করা হয়। তারপরও যদি কেউ ফাঁকি দেয়, কারো গাফেলতির কারণে যদি রোগীর কিছু হয় সেটা বরদাস্ত করা হবে না।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারী) সকালে কক্সবাজারের একটি তারকা মানের হোটেলের সম্মেলন কক্ষে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর আয়োজিত চিকিৎসক অধ্যক্ষ সম্মেলনের প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, কোয়ান্টিটি চাইনা, কোয়ালিটি চাই। মানসম্মত চিকিৎসক তৈরিতে কাজ করা হচ্ছে। তাতে ওপরওয়ালা না করুক আমার, আপনার কিছু হলে তাহলে ভালো চিকিৎসাটা যেন পাই। আমাদের দেশে অনেক মেধা আছে। সেগুলোকে কাজে লাগানো হবে। কেন মানুষ বিদেশে চিকিৎসার জন্য যাবে। এদেশেই মানসম্পন্ন চিকিৎসক তৈরি করে মানসম্পন্ন চিকিৎসা নিশ্চিত করা হবে।

নতুন করে কথায় কথায় মেডিক্যাল হাসপাতাল না বানিয়ে যেগুলো আছে সেগুলোকে মানসম্পন্ন করা হবে বলেও জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, সংসদে বারবার জিজ্ঞেস করা হয় ২০ থেকে ৩০ শয্যা, ৪০ থেকে ১০০ শয্যা করার ব্যাপারে। এখন আমি বলছি হাসপাতাল যেগুলো আছে সেগুলো যদি নতুন করে ঠিক করতে না পারি, শুধু শুধু বিল্ডিং বানাবো, কোন চিকিৎসক থাকবে না এটাতো হতে পারে না। এটাতো মানুষকে ধোঁকা দেওয়া, ফাঁকি দেওয়া। আমি কথায় কথায় মেডিক্যাল কলেজ বানানোর পক্ষে না। মানসম্পন্ন চিকিৎসা নিশ্চিতেই কাজ করব।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমানের সভাপতিত্বে এবং স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মো. খুরশীদ আলম, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটু মিঞা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ডা. বর্ধন জং রানা।

এসময় উপস্থিত ছিলেন দেশের মেডিকেল কলেজগুলোর অধ্যক্ষ, সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি কর্মকর্তাবৃন্দ।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page