Saturday, April 13, 2024

এবার সেন্টমার্টিন-শাহপরীর দ্বীপ সীমান্তের ওপারে সংঘর্ষ : গোলাগুলি ও মর্টারশেলের শব্দ আসছে

আব্দুর রশিদ মানিক:

দীর্ঘদিন ধরে মিয়ানমারে দেশটির সরকারী বাহিনীর সাথে বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী আরাকাম আর্মির সঙ্গে সংঘর্ষ চলছে। কয়েকদিন ধরে গোলাগুলি বন্ধ থাকলেও নতুন করে মিয়ানমার অভ্যন্তরে অস্থিরতা চলছে। ওপারে থেকে এপারে আসছে গোলাগুলি এবং মর্টার শেলের বিকট শব্দ।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারী) ভোর থেকে মিয়ানমারে গুলি ও মর্টার শেলের শব্দে আতঙ্কে রয়েছে টেকনাফের সেন্টমার্টিন-শাহপরীর দ্বীপ সীমান্ত এলাকার মানুষ।

টেকনাফের হোয়াইক্যং, হ্নীলা, টেকনাফ পৌরসভা, নাজির পাড়া, সাবরাং, নয়াপাড়া, শাহপরীরদ্বীপ সহ সীমান্ত এলাকার লোকজন গোলাগুলি ও মর্টারশেলের আতঙ্কে রয়েছে।

সাবরাং নয়াপাড়া এলাকার বাসিন্দার নজরুল ইসলাম বলেন, ভোররাত থেকে নয়াপাড়া নাফনদী সীমান্তের পূর্বে মিয়ানমারের মংডু, মন্নিপাড়া ও হারি পাড়া সীমান্তে ব্যাপক গোলাগুলি ও মর্টারশেলের শব্দ হয়। শব্দে এপারের সীমান্ত এলাকার লোকজন ঘুমাতে পারে নাই। গুলি ও মর্টারশেলের আতঙ্কে রয়েছে সীমান্ত এলাকার বসবাসরত স্থানীয়রা।

টেকনাফ সদর নাজির পাড়া এলাকার বাসিন্দা আবছার উদ্দিন বলেন, আমার এলাকার পূর্বে মিয়ানমার মংডু শহরের সুদা পাড়া। এদিকে এর আগে তেমন গোলাগুলির শব্দ হয়নি। হঠাৎ করে সকাল থেকে সীমান্তের ওপারে গোলাগুলি ও মর্টারশেলের শব্দের কারনে কেঁপে উঠছে পুরো এলাকা। সকাল ১০ টায় এমন একটি বিকট শব্দ হয়েছিল মনে হয় আমার বাড়ির দেয়াল পড়ে যাচ্ছে।

হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মোহাম্মদ আলী বলেন, আমার এলাকায় তেমন প্রভাব পড়েনি। মাঝে মধ্যে হ্নীলা চৌধুরী পাড়ার পূর্বে মিয়ানমারে রাতে গোলাগুলি ও মর্টারশেলের শব্দ শুনা যায়। সীমান্ত এলাকার লোকজন আতঙ্কে থাকলেও তাদের খোঁজ খবর নেওয়া হচ্ছে যাতে আতঙ্কিত না হয়।

সাবরাং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুর হোসাইন বলেন, রাত থেকে মিয়ানমার সীমান্তে গোলাগুলি ও মর্টারশেলের বিকট শব্দে শুনা যায়। মিয়ানমার সীমান্তে গোলাগুলি ও মর্টারশেলের শব্দে নয়াপাড়া,শাহপরীদ্বীপ এলাকা কাছাকাছি হওয়ায় স্থানীয় লোকজন ভয়ে আছে জানিয়েছেন। যাতে স্থানীয়দের মাঝে আতঙ্ক সৃষ্টি না হয় সে বিষয়ে খোঁজ খবর রাখা হচ্ছে।

এদিকে, মিয়ানমারের অভ্যন্তরীণ পরিস্থিতি ক্রমেই জটিল হচ্ছে। সরকারি বাহিনীর সঙ্গে বিদ্রোহী গোষ্ঠীগুলোর সংঘাত তীব্র রূপ নিচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে।

এদিকে সীমান্তে সতর্ক অবস্থানে আছে বিজিবি। জোরদার করা হয়েছে টহল।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page