Monday, April 15, 2024

আইনজীবী সমিতির নির্বাচনে ৩৫ জনের মনোনয়ন দাখিল: ভোট গ্রহন ২৪ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদ নির্বাচনে মোট ৩৫ জন প্রার্থী উৎসবমুখর পরিবেশে মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে, সমিতির কার্যকরী কমিটির ১৭টি পদে নির্বাচনের জন্য পৃথক দু’টি প্যানেলে মোট ৩৪ জন এবং একজন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। বুধবার (১৪ ফেব্রুয়ারি) কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ভবনে নির্বাচন কমিশনের কাছে এসব মনোনয়নপত্র দাখিল করা হয়।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদ নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট মোহাম্মদ বাকের এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি আরো জানান, আগামী ২৪ ফেব্রুয়ারি শনিবার অনুুষ্ঠিতব্য কক্সবাজার জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য জেলা আইনজীবী সমিতির চিরায়ত রেওয়াজ অনুযায়ী বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত, সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত একটি প্যানেল এবং জাতীয় আইনজীবী ঐক্য পরিষদ আরেকটি প্যানেলে ১৭টি পদে তাদের পৃথক পৃথক মনোনয়নপত্র জমা দিয়েছেন। এছাড়া, একজন স্বতন্ত্র প্রার্থীও প্যানেল বিহীন মনোনয়নপত্র দাখিল করেছেন।

আওয়ামী লীগ ও সরকার সমর্থক মহাজোটের বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত, সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত প্যানেলে মনোনয়ন দাখিলকারীরা হলেন-সভাপতি পদে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম-২ এবং সাধারণ সম্পাদক পদে সিনিয়র আইনজীবী মোহাম্মদ নুরুল হুদা, সিনিয়র সহ সভাপতি পদে অ্যাডভোকেট মাহবুবুর রহমান, সহ সভাপতি পদে অ্যাডভোকেট মোহাম্মদ বদিউল আলম সিকদার, সহ সাধারণ সম্পাদক (সাধারণ) পদে অ্যাডভোকেট অ্যাডভোকেট মোহাম্মদ ফয়সাল-৪, সহ সাধারণ সম্পাদক (হিসাব) পদে অ্যাডভোকেট এ.কে.এম এরশাদ উল্লাহ, পাঠাগার ও তথ্য, প্রযুক্তি সম্পাদক পদে অ্যাডভোকেট সাকো আলম, আপ্যায়ন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে অ্যাডভোকেট তাজমিন হুদা চৌধুরী, জ্যেষ্ঠ আইনজীবীদের নির্বাহী সদস্যের ৫টি পদে অ্যাডভোকেট মোহাম্মদ জমির উদ্দিন, অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল, অ্যাডভোকেট আবুল কালাম আজাদ-৬, অ্যাডভোকেট মোহাম্মদ আবদুর রহিম, অ্যাডভোকেট শওকত বেলাল। নবীন আইনজীবীদের ৪টি নির্বাহী সদস্য পদে অ্যাডভোকেট ছৈয়দ হোছন, অ্যাডভোকেট শওকত ওসমান, অ্যাডভোকেট পারভীন সুলতানা এবং অ্যাডভোকেট সুপার্থ পাল চৌধুরী মনোনয়নপত্র দাখিল করেছেন।

অপরদিকে, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল, ইসলামি মূল্যবোধে বিশ্বাসী ও সমমনা আইনজীবীদের নিয়ে গঠিত আইনজীবী ঐক্য পরিষদের প্যানেলে মনোনয়নপত্র দাখিলকারীরা হলেন-সভাপতি পদে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির ৩ বার নির্বাচিত সাবেক সভাপতি, সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আবুল কালাম ছিদ্দিকী, সাধারণ সম্পাদক পদে সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার, সিনিয়র সহ সভাপতি পদে অ্যাডভোকেট এস.এম নুরুল ইসলাম, সহ সভাপতি পদে অ্যাডভোকেট নাজিম উদ্দিন, সহ সাধারণ সম্পাদক (সাধারণ) পদে অ্যাডভোকেট মোহাম্মদ আবদুর রশিদ, সহ সাধারণ সম্পাদক (হিসাব) পদে অ্যাডভোকেট মোহাম্মদ কলিম উল্লাহ, পাঠাগার ও তথ্য, প্রযুক্তি সম্পাদক পদে অ্যাডভোকেট মোহাম্মদ শহীদুল্লাহ, আপ্যায়ন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে অ্যাডভোকেট শেফাউল করিম রানা, জ্যেষ্ঠ আইনজীবীদের নির্বাহী সদস্যের ৫টি পদে অ্যাডভোকেট এ.কে.এম শাহজালাল চৌধুরী, অ্যাডভোকেট নুরুল মোর্শেদ আমিন, অ্যাডভোকেট আমির হোছাইন-২, অ্যাডভোকেট আবদুল কাইয়ুম এবং অ্যাডভোকেট আবদুল মজিদ। নবীন আইনজীবীদের নির্বাহী সদস্যের পদ ৪টি পদে অ্যাডভোকেট শাহা আলম, অ্যাডভোকেট মোহাম্মদ ফয়সাল মোশারফ, অ্যাডভোকেট মুহাম্মদ জুবাইরুল ইসলাম এবং অ্যাডভোকেট মো. আবদুল খালেক মনোনয়নপত্র দাখিল করেছেন।

এছাড়া, সহ সাধারণ সম্পাদক (হিসাব) পদে স্বতন্ত্র প্রার্থী হিসাবে অ্যাডভোকেট মোহাম্মদ খোরশেদ আলম মনোনয়নপত্র দাখিল করেছেন।

আইনজীবী ঐক্য পরিষদের সভাপতি পদে মনোনয়নপ্রাপ্ত অ্যাডভোকেট আবুল কালাম ছিদ্দিকী ১৯৭৯ সালের ৩ ফেব্রুয়ারি এবং সাধারণ সম্পাদক পদে মনোনয়নপ্রাপ্ত অ্যাডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার ২০০৩ সালের ৫ আগস্ট কক্সবাজার জেলা আইনজীবী সমিতিতে যোগদান করেন।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেলে সভাপতি পদে মনোনয়নপ্রাপ্ত অ্যাডভোকেট ফরিদুল আলম ১৯৯৭ সালের ৩ মার্চ এবং সাধারণ সম্পাদক পদে মনোনয়নপ্রাপ্ত অ্যাডভোকেট মোহাম্মদ নুরুল হুদা ২০০৫ সালের ২৯ অক্টোবর কক্সবাজার জেলা আইনজীবী সমিতিতে যোগদান করেন।

এদিকে, আগামী ২৪ ফেব্রুয়ারি (শনিবার) কক্সবাজার জেলা আইনজীবী সমিতির অনুষ্ঠিতব্য নির্বাচনে কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ৯২৭ জন আইনজীবীর চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে। এর মধ্যে, চকরিয়া ও কুতুবদিয়া আদালতে কর্মরত ৭২ জন আইনজীবী নিয়ে প্রকাশিত একটি ভোটার তালিকার ভোট গ্রহন করা হবে চকরিয়া উপজেলা আইনজীবী সমিতি ভবনে। ৮৫৫ জন আইনজীবী নিয়ে অপর একটি পৃথক ভোটার তালিকায় ভোট গ্রহন করা হবে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির মূল ভবনে। দু’টি ভোট কেন্দ্রে একই সাথে ২৪ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ভোট গ্রহন করা হবে।

নির্বাচনে সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মুহাম্মদ বাকের-প্রধান নির্বাচন কমিশনার, অ্যাডভোকেট মোহাম্মদ নুরুল হুদা, অ্যাডভোকেট মোহাম্মদ রাশেদুল ইসলাম ও অ্যাডভোকেট মোহাম্মদ ফেরদাউস-কে সহকারী প্রধান নির্বাচন কমিশনার, অ্যাডভোকেট মোহাম্মদ শফিউল হক, অ্যাডভোকেট মোস্তাক আহমদ-৪, অ্যাডভোকেট ফরিদ আহমদ, অ্যাডভোকেট নুর আহমদ-২, অ্যাডভোকেট আবু ছিদ্দিক এবং অ্যাডভোকেট সিরাজ উল্লাহ কমিশনার হিসাবে নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করছেন। নির্বাচনের দিন একজন সহকারী প্রধান নির্বাচন কমিশনার এবং একজন কমিশনার চকরিয়া ভোট কেন্দ্রে ভোট গ্রহণের দায়িত্বে থাকবেন এবং তাঁরা চকরিয়া কেন্দ্রে ভোট দেবেন।

নির্বাচনের তফশিল অনুযায়ী মনোনয়নপত্র বাছাই ও বৈধ প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) এবং মনোনয়নপত্র প্রত্যাহার শেষ দিন ১৮ ফেব্রুয়ারি (রোববার)। চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page