Wednesday, April 10, 2024

ঐতিহ্যবাহী চেরাংঘর সংস্কার করা হবে- রাখাইন নেতাদের সাথে সভায় পৌর মেয়র মাহাবুব

টিটিএন ডেস্ক:

কক্সবাজার পৌরসভার চাউল বাজার সড়কের ২শ বছরের পুরোনো রাখাইন সম্প্রদায়ের ঐতিহ্যবাহি চেরাংঘর, ( বিশ্রাম,সামাজিক কাজে ব্যবহৃত স্থাপনা) সংস্কার ও পুণ:স্থাপন করার লক্ষে কক্সবাজার পৌর মেয়র মাহাবুবুর রহমান চৌধুরী’র সাথে কক্সবাজার রাখাইন সম্প্রদায়ের নেতৃবৃন্দের সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১২ ফেব্রুয়ারী) দুপুর সাড়ে ১২ টায় কক্সবাজার পৌরসভার মেয়রের কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন মেয়র মাহাবুবুর রহমান চৌধুরী।
সভায় রাখাইন নেতৃবৃন্দ মেয়র মাহবুবুর রহমান চৌধুরী’র দৃষ্টি আকর্ষণ করে ২ শতবছরেরও বেশি সময় থেকে কক্সবাজার শহরের সকল রাখাইন সম্প্রদায়, চেরাংঘর টিতে নানা রকম সামাজিক কার্যক্রম পরিচালনা করে আসছিল। তার মধ্যে যেমন, রাখাইনদের বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান, বিবাহ ও সামাজিক অনুষ্ঠান অনুষ্ঠিত হত। নেতৃবৃন্দ বলেন, তাদের সম্প্রদায়ের লোকজন দূর দূরান্ত থেকে এসে, ঐস্থানে পানি পান করতো এবং আগত অধিকাংশ মানুষ, ঐ স্থানটিতে বিশ্রাম করতো। তাছাড়া কোন রাখাইন মারা গেলে, তার দেহ ঐ স্থানে রেখে পরে রাখাইন শ্মশানে মৃত দেহ সৎকার করা হতো। সঠিক পরিচর্যা ও সংস্কারের অভাবে, বর্তমানে স্থানটি অনেকটা পরিত্যক্ত অবস্থায় আছে বিধায়, কয়েকবছর যাবত স্থানটিতে, এ-সকল অনুষ্ঠান আয়োজন সম্ভব হচ্ছে না। তাই মেয়রকে চেরাং ঘর টি সংস্কার করার দাবী জানান রাখাইন নেতারা।
পৌর মেয়র মাহাবুবুর রহমান, সকল দাবী দাওয়া গুরুত্ব সহকারে শোনেন এবং উল্লেখিত দাবী দাওয়া দ্রুত বাস্তবায়নের আশ্বাস প্রদান করেন।

সভায় উপস্থিত সকলের সর্বসম্মতিক্রমে, কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়। যার মধ্যে অন্যতম হচ্ছে, পৌরসভার সার্ভেয়ার কতৃক সীমানা নির্ধারণ। পৌরসভা কতৃক একটি দৃষ্টিনন্দন, চেরাংঘর নির্মাণ। জমির মালিক কতৃক জমির মালিকানাসত্ত্ব কমিটির কাছে হস্তান্তর।
এ-সময় উপস্থিত ছিলেন, কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ ক্য থিন অং, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা উসাইচিং, কক্সবাজার পৌরসভার ৪নং ওয়ার্ড কাউন্সিলর এহেসান উল্লাহ, পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা খোরশেদ আলম, বিশিষ্ট সমাজ সেবক মংহ্লামী, সমাজ সেবক মংমং সে, সমাজ সেবক মং মং, রাখাইন নেত্রী মাহ্লাউ, মানু, আউমীং, ছেনখিন মে, নিং নিং প্রমুখ।

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page