Friday, April 12, 2024

১০১ বিজিপি সদস্যকে টেকনাফে স্থানান্তর

নোমান অরুপ :

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া সে দেশের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)’র ১০১ সদস্যকে টেকনাফে সরিয়ে নিয়ে আসা হয়েছে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি বিকেল ঘুমধুম উচ্চ বিদ্যালয় থেকে টেকনাফ হ্নীলা উচ্চ বিদ্যালয়ে নিয়ে আসা হয়। এখন পর্যন্ত টেকনাফ ২ বিজিবি’র আওতাধীন ১৬৭ জন বিজিপি সদস্যকে হ্নীলা উচ্চ উচ্চ বিদ্যালয়ে হেফাজতে রাখা হয়েছে। এর আগে গতকাল ৬৪ এবং আজ নতুন করে আসা ২ সদস্যকে আনা হয়।

বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মোঃ শরীফুল ইসলাম গণমাধ্যমকে নিশ্চিত করে জানান, আশ্রিত ১০১ বিজিপি সদস্যকে তুমব্রু থেকে হ্নীলায় স্থানান্তর করা হয়েছে। তাদেরকে বিজিবি হেফাজতে রাখা হয়েছে।

মিয়ানমারের অভ্যন্তরে জান্তা বাহিনী এবং সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির মধ্যে ব্যাপক সংঘর্ষের সময় দেশটির নিরাপত্তা বাহিনীর অন্তত ৩৩০ জন সদস্য বাংলাদেশে অনুপ্রবেশ করেছেন। এসব বিজিপি এবং তাদের পরিবারের সদস্যদের সমুদ্রপথে ফেরত পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সীমান্ত নিরাপত্তা বিষয়ে এক আন্তমন্ত্রণালয় বৈঠকের পর পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান। সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিরা এ বৈঠকে যোগ দেন।

বাংলাদেশ সরকার শুরুতে আকাশপথে তাদের মিয়ানমারে ফেরত পাঠাতে চেয়েছিল। এ বিষয়ে মিয়ানমার আপত্তি জানানোর কারণে শেষ পর্যন্ত জাহাজে করে পাঠানোর সিদ্ধান্ত নেয় সরকার।

পররাষ্ট্রসচিব বলেন, ‘মিয়ানমার বাহিনীর সদস্যদের কীভাবে ফিরিয়ে দেওয়া যায়, সেটি হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তবে তাদের আকাশপথে ফেরত পাঠানো গেলে সবচেয়ে ভালো হতো। কিন্তু মিয়ানমার সমুদ্রপথে তাদের নিয়ে যাওয়ার বিষয়টি ভাবছে।’

আরও খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয় সংবাদ

You cannot copy content of this page